অর্থনীতি

উন্নত দেশে পৌঁছাতে শক্তিশালী পুঁজিবাজার প্রয়োজন: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, পুঁজিবাজারের উন্নয়নের মাধ্যমে দেশের অর্থনীতির উন্নতি বোঝা যায়। উন্নত দেশে পৌঁছাতে হলে শক্তিশালী পুঁজিবাজার প্রয়োজন।

শনিবার (৩ অক্টোবর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আয়োজিত ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে ‘বাংলাদেশের উন্নয়নে পুঁজিবাজারের ভূমিকা’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

আ হ ম মুস্তফা কামাল বলেন, অন্য যেকোনো সময়ের চেয়ে দেশের অর্থনীতি এখন অনেক শক্তিশালী। এ অবস্থা ধরে রাখতে পুঁজিবাজারের আরও উন্নয়ন করা হবে।

শেয়ারবাজারের উন্নয়নে সব সমস্যার সমাধান করা হবে বলে আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, বিএসস‘র নতুন নেতৃত্বে গত তিন মাসে পুঁজিবাজার ঘুরে দাঁড়িয়েছে। পুঁজিবাজারে মার্কেট ক্যাপ বাড়ছে। একই সময়ে রেমিটেন্সে ৪৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। বিদায়ী বছরে আমাদের প্রবৃদ্ধি হয়েছে ৫.২৪ শতাংশ।

তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ডসহ আমাদের কিছু-কিছু জায়গায় মিস-ম্যাচ রয়েছে। সেটা দ্রুত সমাধান করা হবে। আমরা ব্যবসা বাণিজ্য বাড়াতে চাই। ২০০৮ সাল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অর্থনীতি এগিয়ে চলছে। আমরা প্রত্যেকটি জায়গায় অসাধারণ সফলতা দেখিয়েছি। এ জন্য প্রধানমন্ত্রী প্রোঅ্যাক্টিভলি কাজ করেছেন।

অর্থমন্ত্রী আরো বলেন, কোভিড-১৯ এর ক্ষতি কাটিয়ে উঠছি। আমারা অর্থনৈতিকভাবে পিছিয়ে নেই। আমরা অর্জন করেছি, অর্জন করব ইনশাআল্লাহ।