অর্থনীতি

আইপিওতে নিষিদ্ধ হলো বানকো সিকিউরিটিজ

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই)সদস্য (নং-০৬৩) ব্রোকার হাউজ বানকো সিকিউরিটিজ লিমিটেডের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ উঠেছে। আর প্রাথমিকভাবে সেই প্রতারণার বিষয়টি প্রমাণিত হওয়ায়  রবির আইপিওতে অংশগ্রহণ নিষিদ্ধ করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সোমবার (১৬ নভেম্বর) নিষিদ্ধ ঘোষণা করে বানকো সিকিউরিটিজকে চিঠি দিয়েছে কমিশন।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, বানকো সিকিউরিটিজের বিরুদ্ধে আইপিও আবেদন শুরু করার আগেই অবৈধভাবে রবি’র শেয়ার বিক্রির অভিযোগ উঠেছে। যার প্রমাণও মিলেছে। একই সঙ্গে ভুল স্বীকার করে কমিশনে চিঠি দিয়ে বানকো সিকিউরিটিজের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ভবিষ্যতে আরও সর্তকতার সঙ্গে কাজ করবে প্রতিষ্ঠানটি। এছাড়া এমন ভুল ভবিষ্যতে আর হবে না।

অভিযোগের প্রমাণ পাওয়ায় আইপিওতে নিষিদ্ধ ঘোষণা করেছে কমিশন। বিএসইসির উপ-পরিচালক মোল্লা মো. মিরাজ উস সুন্নাহ স্বাক্ষরিত এক চিঠিতে প্রতিষ্ঠানটিকে আইপিওতে নিষিদ্ধ করা হয়েছে বলে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ জানানো হয়েছে। একই সঙ্গে বানকো সিকিউরিটিজকেও চিঠি দিয়েছে কমিশন।

এ সম্পর্কে জানতে চাইলে বানকো সিকিউরিটিজের চেয়ারম্যান আবদুল মুহিতের সঙ্গে মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করা হয়েছে। কিন্তু তিনি ফোন রিসিভ করেননি।