অর্থনীতি

লভ্যাংশের টাকায় গঠিত হচ্ছে বিনিয়োগকারী সুরক্ষা তহবিল

বিতরণ না হওয়া ও দাবিহীন নগদ ও বোনাস লভ্যাংশের টাকা দিয়ে ইনভেস্টর প্রটেকশন ফান্ড (বিনিয়োগকারী সুরক্ষা তহবিল) গঠন করছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশন (বিএসইসি)। শেয়ারবাজারের উন্নয়ন ও বিনিয়োগকারীদের সুরক্ষা নিশ্চিত করতেই এ তহবিল গঠন করা হচ্ছে বিএসইসি সূত্রে জানা গেছে।

বিএসইসির মতে, শেয়ারবাজারে তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানির দীর্ঘদিন ধরে বিতরণ না হওয়া নগদ ও বোনাস লভ্যাংশের টাকার পরিমাণ নির্ধারণের কাজ চলছে। এছাড়াও ব্রোকারেজ হাউজ এবং মার্চেন্ট ব্যাংকের বিনিয়োগকারীদের সমন্বিত হিসাবের দাবিহীন টাকাও এ তহবিলে অন্তর্ভুক্ত হবে। ফলে সব মিলিয়ে ১০ থেকে ১২ হাজার কোটি টাকার তহবিল হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ইতিমধ্যে অবিতরণকৃত লভ্যাংশের তথ্য জানতে উভয় স্টক এক্সচেঞ্জ, মার্চেন্ট ব্যাংক ও সিডিবিএলকে চিঠি দিয়েছে বিএসইসি। এছাড়া স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে চিঠি দেওয়া হয়েছে।

ফান্ড পরিচালনার জন্য স্টেকহোল্ডারদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হবে। গঠিত কমিটি শেয়ারবাজারের উন্নয়নে তহবিল ব্যবহার করবে। তহবিল ব্যবহার কার্যক্রম দেখভাল করবে বিএসইসি।