অর্থনীতি

আইন লঙ্ঘন: দুই ব্রোকারেজ হাউজকে জরিমানা

সিকিউরিটিজ সংক্রান্ত আইন লঙ্ঘন করেছে দুই ব্রোকারেজ হাউজ ও একজন ব্যক্তি।  এজন্য প্রতিষ্ঠান ও ব্যক্তিকে মোট ৫ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (১৩ জানুয়ারি) বিএসইসির ৭৫৭তম সভায় এই জরিমানার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ব্রোকারেজ হাউজ দুটি হলো- চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সদস্য স্কাইস সিকিউরিটিজ লিমিটেড এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য সাবভেলি সিকিউরিটিজ লিমিটেড।  একই সঙ্গে সাবভেলির অথরাইজড রিপ্রেজেনটেটিভ ইকবাল হোসেনকেও জরিমানা করা হয়েছে।  এসব প্রতিষ্ঠান ও ব্যক্তিকে মোট ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিএসইসি সূত্র জানায়, স্কাইস সিকিউরিটিজ ১৯৮৭ সালের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুল ৮ (১) সহ মার্জিন ঋণ প্রদান সংক্রান্ত কমিশনের নির্দেশনা লঙ্ঘন করেছে। এ কারণে প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অপরদিকে, সাবভেলি সিকিউরিটিজ ১৯৮৭ সালের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুল ৮ (১)   এবং ৪(১) অমান‌্য করেছে। এছাড়া সেন্ট্রাল ডিপজেটরি বাংলাদেশ (সিডিবিএল) আইনের ৭.৩.৩ (বি) এবং মার্জিন রুল, ১৯৯৯ অমান‌্য করেছে। এ কারণে প্রতিষ্ঠানটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানটির অথরাইজড রিপ্রেজেনটেটিভ  ইকবাল হোসেন ক্রয়-বিক্রয় আদেশ ফর্মে সই ছাড়াই ট্রেড সম্পাদন করেছেন।  এতে তিনি ১৯৮৭ সালের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুল ৪(১) ভঙ্গ করেছেন। এ কারণে ইকবাল হোসেনকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।