অর্থনীতি

বিডি ফাইন্যান্সের বিশেষ সাধারণ সভা

বিডি ফাইন্যান্স লিমিটেডের নবম বিশেষ সাধারণ সভা গতকাল (সোমবার) ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন বিডি ফাইন্যান্স এর চেয়ারম্যান মানোয়ার হোসেন। 

সভায় শেয়ারহোল্ডাররা কোম্পানির নাম পরিবর্তন করে বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড থেকে বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড হিসেবে নতুন নাম অনুমোদন দেয়। যা পরবর্তীতে নিয়ন্ত্রক বডি থেকে অনুমোদন নিতে হবে। এছাড়াও এই সভায় ইসলামিক উইং পরিচালনার জন্যে কোম্পানির মেমোরেন্ডামে অবজেক্টভি ক্লজ সংশোধন ও আর্টিকেল অব অ্যাসোসিয়েশনে শরীয়াহ সুপারভাইজারি কমিটির নিয়োগের বিধান অন্তর্ভুক্তির বিষয়টি অনুমোদিত হয়। 

বাংলাদেশ ব্যাংক সম্প্রতি বিডি ফাইন্যন্সকে ইসলামী শরীয়াহভিত্তিক ব্যবসা পরিচালনার জন্য পৃথক উইং-এর মাধ্যমে ইসলামী মূল্যবোধের আলোকে প্রণীত বিধি-বিধান মেনে গ্রাহকদের প্রয়োজনীয় আর্থিক সেবা দিতে অনুমতি দিয়েছে।

বিডি ফাইন্যান্স-এর নতুন নাম প্রসঙ্গে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কায়সার হামিদ বলেন, ‘বাংলাদেশের ৫০তম বর্ষপূর্তির এই মুহূর্তে কোম্পানির নতুন নাম ‘বাংলাদেশ ফাইন্যান্স’ এর মাধ্যমে প্রকৃতপক্ষে বাংলাদেশের জাতীয় চেতনার বহিঃপ্রকাশ ঘটেছে। আমরা এটিকে দেশের সব মানুষের আর্থিক প্রতিষ্ঠান হিসেবে তুলে ধরতে চাই। 

তিনি আরও বলেন, বিডি ফাইন্যান্স পুজিঁবাজারে তালিকাভুক্ত একমাত্র আর্থিক প্রতিষ্ঠান যে ইসলামী শরীয়াহভিত্তিক ও কনভেনশনাল দুইভাবেই ব্যবসা করার সুযোগ পেয়েছে। বর্তমানে ক্রেডিট রেটিং সিঙ্গেল এ থেকে ডাবল এ ব্যান্ডে উন্নতির মাধ্যমে বিডি ফাইন্যান্স আর্থিক সক্ষমতারও প্রমাণ রেখেছে।

সভায় পরিচালনা পর্ষদের অন্যান্য সদস্যদের মধ্যে ভাইস চেয়ারম্যান ইকবাল ইউ আহমেদ, পরিচালক মো. আসাদুজ্জামান খান, গোলাম হাফিজ আহমেদ, গিয়াস উদ্দিন আহমেদ, শাহানাজ রশীদ, ইউসুফ আমান, মো. ইমতিয়াজ ইউসুফ এবং রুকুনুজ্জামান খান উপস্থিত ছিলেন।

মিটিং পরিচালনা করেন কোম্পানি সেক্রেটারি মুন্সী আবু নাঈম। এছাড়াও কোম্পানির অন্যান্য শেয়ারহোল্ডাররা উপস্থিত ছিলেন।