অর্থনীতি

লভ্যাংশ ঘোষণা করেছে ব্যাংক এশিয়া

শেয়ারবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি ব্যাংক এশিয়ার পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

সংশ্লিষ্ট ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত বৃহস্পতিবার (১৮ মার্চ) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদ সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় আলোচ্য হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে তা অনুমোদন দেওয়া হয়।

তথ্য মতে, ব্যাংকটির ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিতে অনুমোদনের আগামী ২৯ এপ্রিল বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করা হয়েছে। আর ঘোষিত লভ্যাংশ বিতরণের জন্য শেয়ারহোল্ডার নির্বাচনে ব্যাংকটির রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৮ এপ্রিল।

এদিকে ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ব্যাংক এশিয়ার সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৭৪ টাকা। আগের বছরের একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ১.৬৮ টাকা।

আর আলোচ্য বছরে এককভাবে ব্যাংকটির ইপিএস হয়েছে ১.৭৫ টাকা। আগের বছরের একই সময়ে এককভাবে ইপিএস ছিল ১.৬৮ টাকা।

এছাড়া, ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে ব্যাংকটির সমন্বিতভাবে শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩.৩৪ টাকা।