অর্থনীতি

লকডাউনের দ্বিতীয় দিনে শেয়ারবাজারে লেনদেন চলছে

করোনাভাইরাস সংক্রমণরোধে এক সপ্তাহের লকডাউনের দ্বিতীয় দিন মঙ্গলবার (৬ এপ্রিল) দেশের উভয় শেয়ারবাজারে লেনদেন শুরু হয়েছে। অন্যান্য সাধারণ দিনের মতো ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সকাল ১০টা থেকে লেনদেন শুরু হয়। দুপুর ১২টা পর্যন্ত তা চলবে।

লেনদেন শুরুর পর উভয় মার্কেটে সূচকের ঊর্ধ্বমূখী প্রবণতা লক্ষ্য করা গেছে। প্রথম ৮ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২ পয়েন্টে বেড়ে ৫ হাজার ১৯৯ পয়েন্টে অবস্থান করছে। এ সময় ডিএসইতে ২৯ কোটি টাকার লেনদেন হয়েছে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৯ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৩৮ পয়েন্টে অবস্থান করছে। এ সময় সিএসইতে ৬৩ কোটি টাকার লেনদেন হয়েছে।

করোনা পরিস্থিতিতে বিনিয়োগকারীদের অনলাইনে লেনদেন করতে পরামর্শ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও উভয় স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। পাশাপাশি ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকগুলো বিনিয়োগকারীদের বাসায় থেকে ফোন করে বা ইন্টারনেটে লেনদেন করতে বলেছে। 

করোনার কারণে গত বছরের ২৬ মার্চ থেকে সরকার সাধারণ ছুটি ঘোষণা করলে শেয়ারবাজারে লেনদেন বন্ধ থাকে। ওই সময় একটানা ৬৬ দিন লেনদেন বন্ধ ছিল। পরে ৩১ মে থেকে পুনরায় লেনদেন চালু হয়।