অর্থনীতি

বিমা খাতের কোম্পানিতে সর্বোচ্চ রিটার্ন

দেশের পুঁজিবাজারে গেলো সপ্তাহে লেনদেন বেড়েছে। আলোচ্য সময় বিমা খাতের কোম্পানিগুলোর শেয়ার দর বৃদ্ধিতে এগিয়ে ছিল। ফলে এ খাতের কোম্পানিগুলোতে যারা বিনিয়োগ করেছিলেন, তারা সর্বোচ্চ রিটার্ন পেয়েছেন। এই খাতের রিটার্নের হার ১১ দশমিক ২ শতাংশ। সাপ্তাহিক পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, পুঁজিবাজারে ২০টি খাতে তালিকাভুক্ত কোম্পানির মধ্যে গেলো সপ্তাহে বিনিয়োগকারীরা ১৩টি থেকে রিটার্ন পাননি। মাত্র ৭টি খাত থেকেই রিটার্ন পেয়েছেন।  এরমধ্যে বিমা খাত থেকে সর্বোচ্চ রিটার্ন পেলেন বিনিয়োগকারীরা। বিমা খাতের মধ্যে দুই ধরনের প্রতিষ্ঠান রয়েছে।  একটি হলো সাধারণ বিমা, অন‌্যটি জীবন বিমা। আলোচ্য রিটার্ন সাধারণ বিমা থেকে পেয়েছেন বিনিয়োগকারীরা। এ খাতের বাজার মূলধনের পরিমাণ ৯ হাজার ৩৫৫ কোটি টাকা।

রিটার্নের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে সিরামিক খাত। এখাত থেকে বিনিয়োগকারীরা যা রিটার্ন পেয়েছেন, তা ব্যাংকিং খাতের আমানতের সুদের হারের চেয়ে বেশি। আলোচ্য খাত থেকে বিনিয়োগকারীরা গেলো সপ্তাহে ৮ দশমিক ৫ শতাংশ রিটার্ন পেয়েছেন। এ খাতের বাজার মূলধনের পরিমাণ ২ হাজার ৪১৩ কোটি টাকা।  

এছাড়া, টেলিকম খাত থেকে ২ দশমিক ৬ শতাংশ, নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান খাত থেকে ১ দশমিক ৯ শতাংশ, ফার্মাসিউটিক্যালস খাত থেকে শূন‌্য দশমিক ৫ শতাংশ, খাদ্য-আনুষঙ্গিক খাত এবং পাট খাত প্রত্যেকটি থেকে শূন‌্য দশমিক ৩ শতাংশ করে রিটার্ন পেয়েছেন বিনিয়োগকারীরা।

যেসব খাত থেকে বিনিয়োগকারীরা রিটার্ন পাননি, সেগুলো হচ্ছে ব্যাংকিং খাত, সিমেন্ট খাত, চামড়া, সেবা, আইটি, বিবিধ, জ্বালানি, মিউচ্যুয়াল ফান্ড, প্রকৌশল, কাগজ, ভ্রমণ, বস্ত্রখাত।