অর্থনীতি

বাংলাদেশে ব্যাংকের সার্ভারে ত্রুটি, চেক ক্লিয়ারিং বন্ধ

সার্ভারে ত্রুটির কারণে বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (বিএসিএইচ) কাজ করছে না।  বৃহস্পতিবার (১৫ এপ্রিল) অনলাইনে চেক লেনদেন নিষ্পত্তি সম্ভব হয়নি। ফলে ভোগান্তিতে পড়েছেন গ্রাহকরা। তবে বিষয়টি সমাধানে কাজ করছে বাংলাদেশ ব্যাংক।  

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, চেক ক্লিয়ারিংয়ে কিছুটা সমস্যা হয়েছে।  সার্ভারের সঙ্গে তো অনেক বিষয় জড়িত।  আজকের মধ্যে সমস্যা সমাধানে চেষ্টা করছে কেন্দ্রীয় ব্যাংক।  আশা করছি তা সমাধান হয়ে যাবে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, কেন্দ্রীয় ব্যাংকের সার্ভারের সঙ্গে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সম্পর্ক রয়েছে।  কি কারণে সমস্যা হয়েছে তা বিটিআরসি ভালো বলতে পারবে।  তবে বিটিআরসির সহযোগিতায় সার্ভারের সমস্যা সমাধানে চেষ্টা করছে কেন্দ্রীয় ব্যাংক।

এদিকে, বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (বিএসিএইচ) কাজ না করায় চেক নিষ্পত্তিতে সমস্যায় পড়েছে ব্যাংকগুলো। তারা গ্রাহকদের চেক ক্লিয়ারিং করতে পারেনি। অপরদিকে গ্রাহকরা পড়ছে ভোগান্তিতে।

ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ফরেন এক্সচেঞ্জ করপোরেট শাখার এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট একেএম কাউছার আলম রাইজিংবিডিকে বলেন, চেক ক্লিয়ারিং করতে না পারায় অনেক গ্রাহকই ফিরে গেছে। এ সমস্যার কারণে গ্রাহকদের ভোগান্তি ছিল বেশি। লকডাউনে সীমিত পরিসরে বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস কাজ করার কথা ছিল।  ত্রুটির কারণে সেটা করেনি।

এর আগে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, লকডাউনে পাঁচ লাখ টাকার বেশি অংকের চেক ক্লিয়ারিংয়ের জন্য বেলা ১১টার মধ্যে পাঠাতে হবে।  এসব চেক দুপুর ১২টার মধ্যে নিষ্পত্তি হবে। আর যেকোনো নিয়মিত চেক বেলা সাড়ে ১১টার মধ্যে ক্লিয়ারিংয়ের জন্য পাঠাতে হবে। এসব চেক নিষ্পত্তি হবে দুপুর ১টার মধ্যে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই সময়ে চেক ক্লিয়ারিং করবে বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস।