অর্থনীতি

সময় বাড়লো শেয়ারবাজারে লেনদেনে 

দেশে করোনার সংক্রমণ রোধে চলমান লকডাউনের মেয়াদ ১৬ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। এরই ধরাবাহিকতায় ব্যাংকিং কার্যক্রমের সঙ্গতি রেখে শেয়ারবাজারের লেনদেনের সময়ও আরও এক ঘণ্টা বাড়িয়ে সাড়ে ৩ ঘণ্টা করা হয়েছে। বৃহস্পতিবার (৬ মে) থেকে এ সিদ্ধন্ত কার্যকর হবে।

বুধবার (৫ মে) বিকেলে এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

তথ্য মতে, চলমান লকডাউন বর্ধিত হওয়ার কারণে ব্যাংকগুলো কার্যক্রম সীমিত পরিসরে কার্যক্রম চলালেও, লেনদেনের সময় বাড়িয়ে ৪ ঘণ্টা করে বাংলাদেশ ব্যাংক। ফলে ব্যাংকিং কার্যক্রম সাপ্তাহিক ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৪ ঘণ্টা লেনদেন হবে। লেনদেন-পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম শেষ করার জন্য ব্যাংক খোলা থাকবে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত।

এদিকে ব্যাংকিং কার্য়ক্রমের আদলে শেয়ারবাজারের লেনদেন সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত বাড়িয়ে সাড়ে ৩ ঘণ্টা করা হয়েছে।  ইএ সময়ে লেনদেনে প্রি-ওপেনিং সেশন সকাল ৯.৪৫ মিনিট থেকে ১০টা এবং পোস্ট ক্লোজিং সেশন ১:৩০ মিনিট থেকে দুপুর ১.৪৫ মিনিট পর্যন্ত চালু থাকবে।  

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘লকডাউনে ব্যাংকিং কার্যক্রম চালু রাখার বিষয়ে সরকারের নির্দেশ বহাল রয়েছে। তাই বিনিয়োগকারীদের স্বার্থে ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সঙ্গতি রেখে শেয়ারবাজারের লেনদেন চালু থাকবে। ব্যাংকিং সময়সূচি সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে শেয়ারবাজারে সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত লেনদেন চলবে।