অর্থনীতি

করোনাকালে স্কুল-বিশ্ববিদ্যালয়ে যত ক্লাস

কোভিড-১৯ মহামারিকালীন পাঠদান কার্যক্রম চালু রাখার লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে অনলাইনে ২৯ লাখ ৯ হাজার ৮৪৪টি ক্লাসের আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) বিকাল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় সংসদে বাজেট বক্তৃতার লিখিত বক্তব্যে এ তথ্য জানা গেছে।

লিখিত বক্তব্যে বলা হয়েছে, মোট ২০ হাজার ৪৯৯টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে ১৫ হাজার ৬৭৬টি এবং ৪ হাজার ২৩৮টি কলেজের মধ্যে ৭০০টি কলেজে অনলাইন ক্লাস চালু করা হয়েছে। 

এছাড়া, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ক্লাস রেকর্ডিং করে কিশোর বাতায়ন, শিক্ষক বাতায়ন এবং ইউটিউব ভিডিও আপলোড করে শ্রেণি কার্যক্রম পরিচালনা করছে।

বিশ্ববিদ্যালয় পর্যায়েও অনলাইনে ক্লাস পরিচালিত হচ্ছে। সরকারি ৪২টি এবং বেসরকারি ৯২টি বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস শুরু করা হয়েছে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে অনলাইনে ৪ লাখ ৯৭ হাজার ২০০টি ক্লাসের আয়োজন করা হয়েছে। এসব অনলাইন ক্লাসে ২ কোটি ৭৬ লাখ ৯১ হাজার ৪০৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

মহামারি পরিস্থিতিতে শিক্ষার্থীদের পাঠ চর্চা ও পাঠে মনোযোগী রাখার লক্ষ্যে সংসদ বাংলাদেশ টেলিভিশনের মাধমে ঘরে বসে শিখি প্রাথমিক পর্যায়ের পাঠ সম্প্রচার কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এতে প্রায় ১ কোটি ৪০ লক্ষ প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীকে শিক্ষার সঙ্গে যুক্ত রাখা হয়েছে।