অর্থনীতি

রপ্তানি নীতি সহায়তার সময় বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক

রপ্তানি নীতি সহায়তার সময় বাড়িয়ে নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন নির্দেশনা অনুযায়ী, আগামী ডিসেম্বর পর্যন্ত রপ্তানিকারকরা নীতি সহায়তা পাবেন।

সোমবার (৭ জুন) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

সার্কুলারে বলা হয়েছে, রপ্তানি বাণিজ্যিক লেনদেন বিষয়ক নীতি সহায়তার সময় ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। এর আগে তা চলতি বছরের ৩০ জুন পর্যন্ত বলবৎ ছিল। নীতি সহায়তার অংশ হিসেবে রপ্তানি মূল্য প্রত্যাবাসন সময় ২১০ দিন পর্যন্ত রাখা হয়েছে। প্রযোজ্য সুদ হারে ব্যাক টু ব্যাক ঋণপত্রের সময়সীমা অতিরিক্ত ১৮০ দিন বাড়াতে পারবে।

রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ঋণের অতিরিক্ত সময় ৯০ দিনের পরিবর্তে ১৮০ দিন পর্যন্ত বাড়ানো যাবে। এছাড়া সাপ্লায়ার্স ও বায়ার্স ক্রেডিটের আওতায় স্থাপিত ব্যাক টু ব্যাক ঋণপত্রের দায় পরিশোধের নিমিত্তে ইডিএফ থেকে ১৮০ দিন সময়ের জন্য অর্থায়ন সুবিধা গ্রহণ করা যাবে। পাশাপাশি আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ে বিজিএমইএ ও বিটিএমএ সদস্যদের জন্য ইডিএফ ঋণ সীমা ৩০ মিলিয়ন মার্কিন ডলার থাকছে। বৈদেশিক মুদ্রায় স্থানীয় সরবরাহ বিল ব্যাংকের নস্ট্রো হিসাবের (বিদেশি ব্যাংকের সঙ্গে লেনদেনের জন্য বৈদেশিক মুদ্রার হিসাব) মাধ্যমে পরিশোধ ব্যবস্থাও একই সময়ের জন্য বলবৎ থাকবে।