অর্থনীতি

ঈদের আগে-পরে শেয়ারবাজারে লেনদেনের সময়সূচি

ঈদুল আজহার কারণে সরকার ঘোষিত চলমান কঠোর বিধিনিষেধ ৮দিনের জন্য শিথিল করেছে সরকার।  ঈদের আগে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সঙ্গতি রেখে শেয়ারবাজারের লেনদেনের নতুন সময়সূচি নির্ধারণ করা হয়েছে।

বুধবার (১৪ জুলাই) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শেয়ারবাজারের লেনদেনের নতুন সময়সূচি নির্ধারণ করেছে।

নতুন সময়সূচি অনুযায়ী বৃহস্পতিবার, রোববার ও সোমবার (১৫, ১৮ ও ১৯ জুলাই) লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত। এরপরের দুই সপ্তাহ কঠোর বিধিনিষেধের সময় (২৫ জুলাই থেকে ৫ আগস্ট) শেয়ারবাজারে লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

এছাড়া আলোচ্য সময়ে শেয়ারবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহে লেনদেন পরিচালনার ক্ষেত্রে কিছু নির্দেশনা দিয়েছে বিএসইসি। এ সময়ে অফিস পরিচালনার ক্ষেত্রে মোট জনবলের ২৫ শতাংশ দিয়ে অফিসের কার্যক্রম চালাতে হবে। কোনক্রমেই সশরীরে ব্রোকারেজ হাউসে এসে লেনদেন করা যাবে না।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বৃহস্পতিবার (১ জুলাই) থেকে সর্বাত্মক লকডাউনে ব্যাংকিং লেনদেন কমিয়ে আনা হয়।  ফলে শেয়ারবাজারের লেনদেন সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত কমিয়ে আনা হয়।  এরপরে গত ৮ জুলাই থেকে ব্যাংকিং লেনদেন সময় বাড়ানোর সঙ্গে সঙ্গে শেয়ারবাজারের লেনদেন সকাল ১০টা থেকে বাড়িয়ে দুপুর ২টা পর্যন্ত করা হয়। এর আগে স্বাভাবিক সময়ে সকাল ১০টা থেকে দুপুর ২.৩০টা পর্যন্ত লেনদেন হয়ে আসছিল।