অর্থনীতি

কারণ ছাড়াই বাড়ছে ৩ কোম্পানির শেয়ার দর

কোনো ধরনের মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই অস্বাভাবিকভাবে শেয়ার দর বাড়ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানির। কোম্পানিগুলোর পক্ষ থেকে এমনটিই জানানো হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই)। 

বুধবার (১৪ জুলাই) ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র জানায়, যেসব কোম্পানির শেয়ার দর অকারণেই বাড়ছে সেগুলো হচ্ছে- ফু-ওয়াং সিরামিক, শ্যামপুর সুগার এবং সিভিও পেট্রোকেমিক্যাল।

জানা গেছে, শেয়ার দর অস্বাভাবিক বাড়ার কারণ জানতে চেয়ে কোম্পানিগুলোকে সম্প্রতি নোটিশ দেয় ডিএসই। নোটিশের জবাবে কোম্পানিগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে যে, দর বাড়ার কোনো ধরনের অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য তাদের নিকট নেই। অর্থাৎ কারণ ছাড়াই বাড়ছে কোম্পানিগুলোর শেয়ার দর। 

কোম্পানিগুলোর শেয়ার দর পর্যালোচনায় দেখা গেছে, ফু-ওয়াং সিরামিকের শেয়ার দর গত ২৭ জুন শেয়ারের দর ছিল ১৩.১০ টাকা। আর ১৩ জুলাই কোম্পানির শেয়ারের দর বেড়ে দাঁড়ায় ১৯.১০ টাকায়।  অর্থাৎ এই ৯ কার্যদিবসে কোম্পানির শেয়ার দর ৬ টাকা বা ৪৬ শতাংশ বেড়েছে।

শ্যামপুর সুগারের শেয়ার দর গত ২৬ জুন ছিল ৪৪.৩০ টাকা। আর ১৩ জুলাই কোম্পানির শেয়ারের দর বেড়ে দাঁড়ায় ৬৭.৮০ টাকায়।  অর্থাৎ এই ১১ কার্যদিবসে কোম্পানির শেয়ার দর ২৩.৫০ টাকা বা ৫৩ শতাংশ বেড়েছে।

সিভিও পেট্রোকেমিক্যালের শেয়ার দর গত ২৭ জুন ছিল ৮৩.৭০ টাকা।  ১৩ জুলাই কোম্পানির শেয়ারের দর বেড়ে দাঁড়ায় ১২১.৭০ টাকায়।  অর্থাৎ এই ৯ কার্যদিবসে কোম্পানির শেয়ার দর ৩৮ টাকা বা ৪৫ শতাংশ বেড়েছে।