অর্থনীতি

কারণ ছাড়াই বাড়ছে ৩ কোম্পানির শেয়ারের দাম

কোনো মূল্য সংবেদনশীল তথ্য বা কারণ ছাড়াই শেয়ারবাজারে তালিকাভুক্ত তিনটি কোম্পানির শেয়ারের দাম অস্বাভাবিক বাড়ছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) এ তথ্য জানিয়েছে কোম্পানিগুলোর কর্তৃপক্ষ।

সোমবার (১৩ সেপ্টেম্বর) ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়। কোম্পানি তিনটি হলো- দেশ গার্মেন্টস, আলিফ ইন্ডাস্ট্রিজ ও এমবি ফার্মা।

রোববার (১২ সেপ্টেম্বর) কোম্পানিগুলোকে শেয়ার দর অস্বাভাবিক বাড়ার কারণ জানতে চেয়ে চিঠি দেয় ডিএসই। ওই চিঠির জবাবে কোম্পানিগুলোর কর্তৃপক্ষ জানায়, কোনো রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই তাদের কোম্পানির শেয়ারের দাম এভাবে বাড়ছে।

গত ১ সেপ্টেম্বর দেশ গার্মেন্টসের শেয়ারের দাম ছিল ১৮৬ টাকা। আর ১২ সেপ্টেম্বর শেয়ারের দর বেড়ে দাঁড়ায় ২৪৯ টাকায়। ফলে এই ৭ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারের দাম ৬৩ টাকা বা ৩৩.৯৭ শতাংশ বেড়েছে।

গত ৫ সেপ্টেম্বর আলিফ ইন্ডাস্ট্রিজের শেয়ারের দাম ছিল ৪১.৮০ টাকা। আর ১২ সেপ্টেম্বর দাম বেড়ে দাঁড়ায় ৫৩.৭০ টাকায়। ফলে এই ৫ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারের দাম ১১.৯০ টাকা বা ২৮.৪৬ শতাংশ বেড়েছে।

গত ১ সেপ্টেম্বর এমবি ফার্মার শেয়ারের দাম ছিল ৪৪৪ টাকা। আর ১২ সেপ্টেম্বর দাম বেড়ে দাঁড়ায় ৫৯৭ টাকা। ফলে এই ৭ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারের দাম ১৫২ টাকা বা ৩৪ শতাংশ বেড়েছে।