অর্থনীতি

ফারইস্ট লাইফের সাবেক চেয়ারম্যানের দুর্নীতি তদন্তে কমিটি

ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলামের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে কমিটি গঠন করা হয়েছে। চার সদস্যের এ তদন্ত কমিটি গঠন করেছ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

তদন্ত কমিটি গঠন করে সোমবার (৪ আক্টোবর) আইডিআরএ’র নির্বাহী পরিচালক এসএম শাকিল আখতার স্বাক্ষরিত এক চিঠি কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) কাছে পাঠানো হয়েছে।  

আইডিআরএ’র উপ-পরিচালক শাহ আলমকে তদন্ত কমিটির প্রধান করা হয়েছে। তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন, পরিচালক (আইন) মোহাম্মদ শফিউদ্দীন, অফিসার আবু মাহমুদ ও জুনিয়র অফিসার শামছুল আলম। এই কমিটিকে আগামী ১০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছে আইডিআরএ।

চিঠিতে বলা হয়, অর্থমন্ত্রণালয় থেকে পাঠানো অভিযোগের ভিত্তিতে বীমা আইন-২০২০ এর ৪৮ ধারা অনুসারে ফারইস্ট ইসলামী লাইফের সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে আনীত অভিযোগের বিষয়ে সরেজমিন তদন্ত পরিচালনার জন্য কমিটি গঠন করা হলো।

কমিটি ফারইস্ট লাইফের সাবেক চেয়ারম্যানের অবৈধ মানিলন্ডারিং এবং কোম্পানির প্রশাসনের দুর্নীতি হয়েছে কি না তা যাচাই করবে। সাবেক চেয়ারম্যান ভূমি কেনা-বেচায় প্রতারণামূলকভাবে বিনিয়োগ দেখিয়ে অবৈধভাবে অর্থ আত্মসাৎ, কোম্পানির ফিক্সড ডিপোজিট হতে অর্থ আত্মসাৎ, জাল-জালিয়াতি মাধ্যমে বিনিয়োগ করে কোম্পানির অর্থ আত্মসাৎ করে থাকলে তা চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করবে কমিটি। এছাড়া, অন্যান্য কোনো ধরনের অনিয়ম খুঁজে পেলেও তা তদন্ত প্রতিবেদনে উল্লেখ করবে কমিটি।