অর্থনীতি

বিডি থাই ফুডের আইপিও’র শেয়ার বরাদ্দ

বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেওয়া সম্পন্ন হয়েছে। এ বরাদ্দে সাধারণ বিনিয়োগকারীরা ২৬টি করে আর প্রবাসী বিনিয়োগকারীরা ২০টি করে বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজের শেয়ার পেয়েছেন।

মঙ্গলবার (১১ জানুয়ারি) প্রো-রাটার ভিত্তিতে আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেওয়া হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রতি ১০ হাজার টাকার আবেদনের বিপরীতে বাংলাদেশি বিনিয়োগকারীরা ২৬টি শেয়ার আর প্রবাসী বিনিয়োগকারীরা ২০টি করে শেয়ার বরাদ্দ পেয়েছে। আর কোম্পানিটিতে ১৫ কোটি টাকার বিপরীতে ২৯ গুণ বেশি আবেদন জমা পড়ে। গত বছরের ২৩ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়।

শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহে গত ৩ অক্টোবর শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়।

বিডি থাই ফুড শেয়ারবাজার থেকে ১৫ কোটি টাকা সংগ্রহের জন্য প্রতিটি ১০ টাকা করে ১ কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার ইস্যু করে। এই শেয়ারের মধ্যে ১৫ শতাংশ শেয়ার এমপ্লয়িদের মধ্যে ইস্যু করতে পারবে, যা ২ বছর পর্যন্ত লক-ইন থাকবে।

শেয়ারবাজার থেকে কোম্পানিটি অর্থ সংগ্রহ করে যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, দালানকোঠা নির্মাণ, ভূমি উন্নয়ন এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনঃমূল্যায়ন ছাড়া নেট অ্যাসেট ভ্যালু হয়েছে ১২.৮২ টাকা ও পুনঃমূল্যায়নসহ ১৪.২৩ টাকা। বিগত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬৩ টাকা।

উল্লেখ্য, কোম্পানিটির বর্তমান পরিশোধিত মূলধন ৬৬ কোটি ৫০ লাখ টাকা। এই মূলধনের শেয়ারধারীরা লেনদেন শুরুর ৩ বছর পর্যন্ত কোম্পানিটির শেয়ার ক্রয়-বিক্রয় করতে পারবে না। এছাড়া, কোম্পানির ইপিএস ১ টাকা না হওয়া পর্যন্ত উদ্যোক্তা বা পরিচালকেরা লভ্যাংশ নিতে পারবেন না।

আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে বিএলআই ক্যাপিটাল এবং ইউনিক্যাপ ইনভেস্টমেন্ট।