অর্থনীতি

সূচক ও লেনদেন বেড়েছে পুঁজিবাজারে 

দেশের শেয়ারবাজারে আগের দিনের ধারাবাহিকতায় বৃহস্পতিবার (৩০ জুন) সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের পাশাপাশি অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। 

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৭৬ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, ডিএসই শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৮৬ পয়েন্টে, ডিএস৩০ সূচক দশমিক ৪০ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। 

ডিএসইতে মোট ৩৮১ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯৫ কোম্পানির। এছাড়া, দরপতন হয়েছে ১৩৬ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫০ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর। 

ডিএসইতে মোট ৯৩৭ কোটি ৭৪ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮০৫ কোটি ৬৯ লাখ টাকা। 

এদিকে, অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ২২৬ পয়েন্টে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৭ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭২৭ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৯৪ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৬৩৪ পয়েন্টে অবস্থান করছে। 

সিএসইতে ৩০১ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত আছে ৪০টির। দিন শেষে সিএসইতে ৩২ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।