অর্থনীতি

বিএসইসির বৈঠকে আসেনি ইনফরমেশন সার্ভিস, ব্যাখ্যা তলব

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) তলব করা বৈঠকে উপস্থিত না হওয়ায় তথ্য ও প্রযুক্তি খাতে তালিকাভুক্ত কোম্পানি ইনফরমেশন সার্ভিস নেটওয়ার্ক লিমিটেডের (আইএসএনএল) কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

রোববার (২৮ আগস্ট) ইনফরমেশন সার্ভিস নেটওয়ার্ক লিমিটেডের (আইএসএনএল) ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

বিএসইসির চিঠিতে উল্লেখ করেছে, ইনফরমেশন সার্ভিস নেটওয়ার্ক লিমিটেডকে গত ২২ আগস্ট চিঠি দেয় বিএসইসি। চিঠিতে ২৩ আগস্ট দুপুর ১২টায় বিএসইসির সঙ্গে বৈঠকের বিষয়টি অবহিত করা হয়। কিন্তু, দেখা যাচ্ছে যে, কমিশনের উল্লিখিত চিঠি অনুসারে কোম্পানিটির কোনো প্রতিনিধি বৈঠকে উপস্থিত ছিলেন না। বরং, সভার কয়েক মিনিট আগে বৈঠকে উপস্থিত না থাকার বিষয়ে একটি চিঠিটি পাঠানো হয়েছে, যা অপ্রত্যাশিত।

এই পরিস্থিতিতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ১১(২) অনুযায়ী আপনার অবস্থান ব্যাখ্যা করার জন্য নির্দেশ দেওয়া হলো। এ ধরনের অসহযোগিতার জন্য বিএসইসির পক্ষ থেকে কেন পদক্ষেপ নেওয়া হবে না, সে বিষয়টিও ব্যাখ্যা করার নির্দেশ দেওয়া হলো।

এর আগে গত ২২ আগস্ট বিএসইসি ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক লিমিটেডের চেয়ারম্যান, কোম্পানি সচিব এবং ২ শতাংশ বা তার বেশি শেয়ারধারীদের বৈঠকে উপস্থিত থাকার জন্য নির্দেশ দেওয়া হয়।

প্রসঙ্গত, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক লিমিটেড পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০০২ সালে। ‘বি’ ক্যাটাগরির এ কোম্পানিটির পরিশোধিত মূলধন ১০ কোটি ৯২ লাখ টাকা। ১০ টাকা অভিহিত মূল্য হিসেবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১ কোটি ৯ লাখ ২০ হাজার ৩টি। সর্বশেষ হিসাব অনুযায়ী উদ্যোক্তা পরিচালকের হাতে ২১.৬২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ৯.৬১ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৬৮.৭৭ শতাংশ শেয়ার আছে। রোববার (২৮ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক লিমিটেডের শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৫৫.২০ টাকায়।