অর্থনীতি

দরপতন শেয়ারবাজারে

দেশের শেয়ারবাজারে লেনদেনের রেকর্ড গড়ার একদিন পর বুধবার (২১ সেপ্টেম্বর) সূচকের পাশাপাশি অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর পতন হয়েছে। এছাড়া, কমেছে আগের দিনের চেয়ে লেনদেনের পরিমাণও।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৫ পয়েন্ট কমে ৬ হাজার ৫৫১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরীয়াহ সূচক ১২ পয়েন্ট কমে ১ হাজার ৪৩৬ পয়েন্টে, ডিএস৩০ সূচক ২৬ পয়েন্ট কমে ২ হাজার ৩৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৭১ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৮ কোম্পানির। এছাড়া, দরপতন হয়েছে ১৫৯ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ১৫৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের।

ডিএসইতে মোট ১ হাজার ৮০৮ কোটি ১৯ লাখ টাকা লেনদেন হয়েছে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ৮৩২ কোটি ৩০ লাখ টাকা।  

এদিকে, অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৫৮০ পয়েন্টে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৩০ পয়েন্ট কমে ১৯ হাজার ৩১৯ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৩৬ পয়েন্ট কমে ১৩ হাজার ৫০২ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ২৬৮ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত আছে ১১৮টির। দিন শেষে সিএসইতে ১২৬ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।