অর্থনীতি

সাউথ বাংলা ও সেনা কল্যাণের ব্যবসায়িক পরিকল্পনা জানতে তলব

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক ও বিমা খাতের সেনা কল্যাণ ইন্সুরেন্সের পরিচালনা পর্ষদসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামী সোমবার (১৪ নভেম্বর) কোম্পানি দুইটিকে বিএসইসির অফিস প্রাঙ্গণে বৈঠকের জন্য ডাকা হয়েছে। বৈঠকে কোম্পানি দুইটির প্রসপেক্টাসে উল্লিখিত ব্যবসায়িক পরিকল্পনা বাস্তবায়নের অগ্রগতি নিয়ে অলোচনা হবে। এ জন্য কোম্পানি দুইটিকে ব্যবসায়িক পরিকল্পনা সংক্রান্ত প্রয়োজনীয় নথিপত্র বৈঠকে নিয়ে আসার নির্দেশ দিয়েছে বিএসইসি।

সম্প্রতি খাতের সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক ও সেনা কল্যাণ ইন্সুরেন্সের ব্যবস্থাপনা পরিচালককে এ বৈঠকের বিষয়ে জানানো হয়েছে। একইসঙ্গে এ বৈঠকের বিষয়ে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের ইস্যু ব্যবস্থাপক আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট এবং সেনা কল্যাণ ইন্সুরেন্সের ইস্যু ব্যবস্থাপক এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করা হয়েছে।

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক ও সেনা কল্যাণ ইন্সুরেন্সের ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে, কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত রয়েছে। তাই পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য প্রকাশিত প্রসপেক্টাসে উল্লিখিত ব্যবসায়িক পরিকল্পনা বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে জানতে চায় কমিশন। এ জন্য কমিশনের ক্যাপিটাল ইস্যু বিভাগের সঙ্গে একটি বৈঠক করা প্রয়োজন। এ পরিপ্রেক্ষিতে আগামী ১৪ নভেম্বর কোম্পানি দুইটির পরিচালনা পর্ষদের সকল সদস্য, প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) এবং কোম্পানি সচিবকে প্রয়োজনীয় নথিপত্র সঙ্গে আনার নির্দেশ দেওয়া হলো।

উভয় কোম্পানির সঙ্গে অনুষ্ঠিতব্য বৈঠকে সভাপতিত্ব করবেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম।

প্রসঙ্গত, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০২১ সালে। ‘বি’ ক্যাটাগরির এ ব্যাংকটির অনুমোদিত মূলধন ১০০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৮১৬ কোটি ৩ লাখ ১০ হাজার টাকা। সে হিসেবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৮১ কোটি ৬০ লাখ ৩১ হাজার ৩৩৮টি। এর মধ্যে বিমা কোম্পানিটির উদ্যোক্তা পরিচালকের হাতে ৭৫.১৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ৯.৭৩ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ১৫.১৩ শতাংশ শেয়ার আছে। ডিএসইতে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের শেয়ার রোববার (১৩ নভেম্বর) সর্বশেষ ১০.৬০ টাকায় লেনদেন হয়েছে। এর আগে ২০২১ সালের ৯ মে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের জন্য সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। পরবর্তীতে ব্যাংকটি পুঁজিবাজার ১০ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ১০০ কোটি টাকা সংগ্রহ করে। এক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। সে সময় ব্যাংকটি জানায়, পুঁজিবাজার থেকে সংগ্রহীত অর্থ দিয়ে সরকারি সিকিউরিটিজ ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

এদিকে সেনা কল্যাণ ইন্সুরেন্স পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০২১ সালে। ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৪০ কোটি টাকা। সে হিসেবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪ কোটি। এর মধ্যে বিমা কোম্পানিটির উদ্যোক্তা পরিচালকের হাতে ৬০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১৩.৫৩ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ২৬.৪৭ শতাংশ শেয়ার আছে। ডিএসইতে সেনা কল্যাণ ইন্সুরেন্সের শেয়ার রোববার (১৩ নভেম্বর) সর্বশেষ ৫২.৯০ টাকায় লেনদেন হয়েছে। এর আগে ২০২১ সালের ১১ আগস্ট পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের জন্য সেনা কল্যাণ ইন্সুরেন্সের আইপিও অনুমোদন করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। পরবর্তীতে বিমা কোম্পানিটি পুঁজিবাজার ১ কোটি ৬০ লাখ শেয়ার ছেড়ে ১৬ কোটি টাকা সংগ্রহ করে। এক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। সে সময় বিমা কোম্পানিটি জানায়, পুঁজিবাজার থেকে সংগ্রহীত অর্থ দিয়ে সরকারি সিকিউরিটিজে বিনিয়োগ, মেয়াদি আমানত, পুঁজিবাজারে বিনিয়োগ, নিজস্ব অফিস স্পেস কেনা ও আইপিও খরচ খাতে ব্যবহার করবে।