অর্থনীতি

শেয়ারবাজারে লেনদেনে ধীরগতি

দেশের শেয়ারবাজারে মঙ্গলবার (২৯ নভেম্বর) সূচকের উত্থান হলেও লেনদেনে ছিল ধীরগতি। বাজারে লেনদেনে কমে সাড়ে ৩০০ কোটি টাকার নিচে নেমে এসেছে। এদিন অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত ছিল।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৯ পয়েন্টে, ডিএস৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০০ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩১৭ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ৬৩ কোম্পানির। এছাড়া, দরপতন হয়েছে ১৪ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২৪০ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর।

ডিএসইতে মোট ৩৩৪ কোটি ৩ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪১৬ কোটি ৭৫ লাখ টাকা।

এদিকে, অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩৩৭ পয়েন্টে, সিএসসিএক্স ৪ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯৮৬ পয়েন্টে এবং সিএসই ৩০ সূচক ২৩ পয়েন্ট কমে ১৩ হাজার ২০৬ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ১৩৬ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৫টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত আছে ৮৪টির। দিন শেষে সিএসইতে ১০ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।