অর্থনীতি

প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠান

প্রাইম ব্যাংকের অলাভজনক অঙ্গ সংগঠন প্রাইম ব্যাংক ফাউন্ডেশন সমাজের সুবিধাবঞ্চিত জনগণের কল্যাণে নিয়োজিত। বাংলাদেশের মানুষের শিক্ষা, স্বাস্থ্যসহ মৌলিক মানবিক অধিকারগুলো পূরণে প্রাইম ব্যাংক ফাউন্ডেশন সদা সচেষ্ট।

শনিবার (২১ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের শিক্ষা সহায়তা কর্মসূচি-২০২২ এর বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান আজম জে চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন—প্রাইম ব্যাংকের চেয়ারম্যান তানজিল চৌধুরী, পরিচালকগণ, প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকতা ডা. ইকবাল আনোয়ারসহ প্রাইম ব্যাংক এবং প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের শিক্ষা সহায়তা কর্মসূচির আওতায় ২০০৭ সাল থেকে প্রতি বছর বাংলাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে (কলেজ ও বিশ্ববিদ্যালয়) অধ্যয়নরত সুবিধাবঞ্চিত অথচ মেধাবী ছাত্রছাত্রীদের শিক্ষাবৃত্তি দিচ্ছে। এ পর্যন্ত ৩ হাজার ৯৬৭ শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়েছে। এ বছর নতুন আরও ২৬০ জন অন্তর্ভুক্ত হওয়ায় বৃত্তিপ্রাপ্ত মোট শিক্ষার্থী ৪ হাজার ২২৭ জন।

উল্লেখ্য, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা প্রতি মাসে ২ হাজার ৬০০ টাকা করে পাবে। এ বৃত্তি তাদের স্নাতক পর্যায়ের লেখাপড়া শেষ না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে। প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের এই শিক্ষাবৃত্তি প্রকল্পের উপদেষ্টামণ্ডলীর সদস্য অধ্যাপক এম কিউ কে তালুকদার, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও রাশেদা কে চৌধুরী।

প্রাইম ব্যাংক ফাউন্ডেশন শিক্ষা সহায়তা কর্মসূচির পাশাপাশি প্রতিষ্ঠা করেছে প্রাইম ব্যাংক গ্রামার স্কুল, প্রাইম ব্যাংক আই হসপিটাল এবং প্রাইম কলেজ অব নার্সিং, ঢাকা। এছাড়াও প্রাইম ব্যাংক ফাউন্ডেশন সাভারের আশুলিয়ায় ৫০০ শয্যা বিশিষ্ট আন্তর্জাতিক মানের একটি হাসপাতাল প্রতিষ্ঠা করতে যাচ্ছে। ইতোমধ্যে প্রস্তাবিত এই হাসপাতাল কার্যক্রম বাস্তবায়নের জন্য ৪ জানুয়ারি একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে। এ হাসপাতাল বাস্তবায়িত হলে দেশেই আন্তর্জাতিক মানের চিকিৎসাসেবা পাওয়া যাবে। ভবিষ্যতে হাসপাতালটিতে একটি মেডিকেল কলেজ প্রতিষ্ঠার পরিকল্পনা আছে।