অর্থনীতি

গরু মোটা-তাজা করতে দেবে ব্যাংক ঋণ

দেশের কৃষিখাত সমৃদ্ধ করতে কেন্দ্রীয় ব্যাংক ৫ হাজার কোটি টাকার একটি তহবিল গঠন করেছে। এই তহবিল থেকে গরু মোটা-তাজা করার জন্য দেওয়া হবে ব্যাংক ঋণ। একই সঙ্গে তহবিল থেকে ক্ষুদ্র, প্রান্তিক, বর্গা চাষিদের মধ্যে যোগ্য ব্যক্তিকে সর্বোচ্চ ২ লাখ টাকা পর্যন্ত ঋণ বিতরণের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (২১ মার্চ) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। 

সার্কুলারে বলা হয়, ব্যাংকগুলো দশ‌মিক ৫০ শতাংশ সুদে কেন্দ্রীয় ব্যাংক থেকে তহবিল নিয়ে কৃষকদের ৪ শতাংশ সুদে ঋণ দেবে। তিন মাস গ্রেস পিরিয়ডসহ সর্বোচ্চ ১৮ মাসে ঋণ পরিশোধ করতে পারবেন চাষিরা। ২০২৪ সালের ৩০ জুন মেয়াদে এই স্কিম বলবৎ থাকবে জানিয়ে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, প্রয়োজনে মেয়াদ ও তহবিলের পরিমাণ পুনঃনির্ধারণ করা হবে।

বাংলাদেশ ব্যাংক বলেছে, সাম্প্রতিক বৈশ্বিক পরিস্থিতিতে দুর্বল সরবরাহ ব্যবস্থার কারণে বিভিন্ন খাদ্যপণ্যের মূল্য বৃদ্ধি পাওয়ায় বিশ্বে খাদ্য সংকট সৃষ্টি হয়েছে। এ প্রেক্ষিতে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি উৎপাদন বাড়া‌তে এই স্কিম গঠন করা হয়েছে।

উল্লেখ্য, চলতি অর্থবছরে কৃষি ঋণের লক্ষ্যমাত্রা রয়েছে ৩০ হাজার ৯১১ কোটি টাকা। জুলাই-জানুয়ারি সাত মাসে লক্ষ্যমাত্রা রয়েছে ১৮ হাজার ৩১ কোটি ৪২ লাখ টাকা।