অর্থনীতি

পুঁজিবাজারে তারল্য বাড়াতে সিএমএসএফ থেকে দেওয়া হবে ঋণ

ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) থেকে ঋণ দেওয়া হবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের।পুঁজিবাজারে তারল্য বাড়িয়ে গতিশীল করতে এমন উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ‍্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। শিগগিরই এই বিষয়ে নির্দেশনা জারি করা হবে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড থেকে সবাইকে ঋণ দিবে না। কিছু শর্ত পরিপালন করতে পারলেই সিএমএসএফ থেকে ঋণ নিতে পারবে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। একই সাথে এই ঋণের টাকা যে কোন শেয়ারেও বিনিয়োগ করতে পারবে না। বিএসইসির নির্দেশনা অনুযায়ী এ ফান্ড থেকে ঋণ দেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, পুঁজিবাজারে বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নিয়েছে কমিশন। এরই আংশ হিসেবে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড থেকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদেরকে ঋণ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। খুব শিগগিরই এই বিষয়ে নির্দেশনা জারি করা হবে।

পুঁজিবাজারে  তারল্য সংকট দূর করার জন্য কাজ করছে সংস্থা বিএসইসি। এবার পুঁজিবাজারে তারল্য সংকট দূর করতে সিএমএসএফকে কাজে লাগাতে চায় কমিশন। এরই ধরাবাহিকতায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সিএমএসএফ থেকে ঋণ দেওয়া উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, পুঁজিবাজারে কোম্পানিগুলোর অবন্টিত লভ্যাংশ নিয়ে ২০২১ সালের ২২ আগস্ট ২০ হাজার কোটি টাকার ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের ১১ সদস্যের বোর্ড অব গভর্নস অনুমোদন দেয় বিএসইসি। এ বোর্ড অব গভর্নসের মধ্যে ৪টি পদ বিএসইসি কর্তৃক নিয়োগ নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে একটি চেয়ারম্যান পদ ও বাকি ৩টি সদস্য পদ। এ ফান্ডটির চেয়ারম্যান হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান নজিবুর রহমানকে দায়িত্ব দেওয়া হয়েছে।

এছাড়া আরও তিন জন সদস্য হলেন বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক শেখ তানজিলা দীপ্তি ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। এছাড়া সিএমএসএফের বোর্ড অব গভর্নসের অন্যান্য সদস্যরা হলেন-ঢাকা স্টক এক্সচেঞ্জর (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক মো. তারিক আমিন ভুঁইয়া, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) স্বতন্ত্র পরিচালক এ কে এম নুরুল ফজলে বাবুল, সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশ লিমিটেডের (সিসিবিএল) পরিচালক ড. মোহাম্মদ তারেক, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) সভাপতি আজম জে চৌধুরী, দি ইন্সটিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) সদস্য এ কে এম দেলোয়ার হোসেন। এছাড়া চিফ অব অপারেশন হিসেবে অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক (জিএম) মো. মনোয়ার হোসেনকে মনোনয় দেয় বিএসইসি।