অর্থনীতি

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির ব্যবস্থাপনা কর্মকর্তাদের প্রশিক্ষণের উদ্যোগ

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর ব্যবস্থাপনা কর্মকর্তাদের সিকিউরিটিজ আইন-কানুন সম্পর্কে ভালো ধারণা দেওয়ার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ লক্ষ্যে বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস (বিএএসএম) সার্টিফিকেট কোর্স আয়োজন করেছে। সিলেট শহরে আগামী ১৭ থেকে ১৯ মে দ্বিতীয়বারের মতো এ সার্টিফিকেট কোর্স হবে।

এ সার্টিফিকেট কোর্সে অংশ নেবেন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর সেক্রেটারি (সিএস), চিফ ফাইন্যান্সিয়াল অফিসার (সিএফও), ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও)।

সম্প্রতি বিএএসএম’র মহাপরিচালকের কাছে এ সংক্রান্ত চিঠি দিয়েছে বিএসইসি। এছাড়া, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর কাছে এ বিষয়ে চিঠি পাঠিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, সার্টিফিকেট কোর্সটিতে একটি বাধ্যতামূলক মূল্যায়ন পরীক্ষা হবে এবং একটি সার্টিফিকেট দেওয়া হবে। সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে বিএসইসির এসআরএমআইসি বিভাগের কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ উপস্থিত থাকবেন। সেই সঙ্গে অংশগ্রহণকারীদের হাতে সার্টিফিকেট তুলে দেবেন। বিএসইসির নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটকে (বিএএসএম) কোর্সটি আয়োজন করার জন্য নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। এ বিষয়ে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে (ডিএসই-সিএসই) সহযোগিতা করতে বলা হয়েছে।

এদিকে, এ সার্টিফিকেট কোর্সে অংশগ্রহণের জন্য তালিকাভুক্ত কোম্পানিগুলোর ব্যবস্থাপনা কর্মকর্তাদের নিবন্ধন করতে একটি চিঠি পাঠিয়েছে ডিএসই। বিএসইসির নির্দেশনার বিষয়ে উল্লেখ করে ডিএসইর চিঠিতে উল্লেখ করা হয়েছে, কোম্পানি সেক্রেটারি, চিফ ফাইন্যান্সিয়াল অফিসার এবং ইস্যুকারী কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) জন্য সার্টিফিকেট কোর্সের দ্বিতীয় ব্যাচের বিষয়ে গত ২ মে বিএসইসি একটি নির্দেশনা দিয়েছে। বিএএসএম বাধ্যতামূলক মূল্যায়ন পরীক্ষাসহ আগামী ১৭, ১৮ ও ১৯ মে একটি সার্টিফিকেট কোর্স প্রোগ্রামের আয়োজন করা হয়েছে। সার্টিফিকেট কোর্সটি সিলেটে হবে। যারা অংশগ্রহণ করতে চান, তারা নির্দিষ্ট লিংকে রেজিস্ট্রেশনের মাধ্যমে অংশ নিতে পারবেন।

এ বিষয়ে জানতে চাইলে বিএএসএম’র মহাপরিচালক (ডিজি) অধ্যাপক তৌফিক আহমেদ চৌধুরী বলেছেন, শুধু তালিকাভুক্ত কোম্পানির এমডি, সিইও, সিএফও এবং সিএসদের এ প্রশিক্ষণ দেওয়া হবে। পুঁজিবাজারে কোম্পানিগুলোকে সিকিউরিটিজ ইস্যু হিসেবে যে অনুমোদন দেওয়া হয়, সে সম্পর্কিত আইন-কানুন সম্পর্কে ভালো ধারণা দেওয়া হবে। একই সঙ্গে পুঁজিবাজার সম্পর্কিত বিভিন্ন আইন-কানুন পরিপালনের বিষয়ে তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হবে। এর আগে প্রথম ব্যাচের প্রশিক্ষণ কক্সবাজারে হয়েছিল।