অর্থনীতি

শেয়ারবাজারে লেনদেন ১২৫৬ কোটি টাকা ছাড়িয়েছে 

দেশের শেয়ারবাজারে সোমবার (৫ জুন) আগের দিনের চেয়ে সূচক কমেছে। তবে, এদিন বাজারে লেনদেন কিছুটা বেড়েছে। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ১ হাজার ২৫৬ কোটি টাকা ছাড়িয়েছে। বাজারে অপরিবর্তিত ছিল অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। 

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমে ৬ হাজার ৩৫৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক শূন্য দশমিক ৭০ পয়েন্ট কমে ১ হাজার ৩৮২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক শূন্য দশমিক ৮৩ পয়েন্ট কমে ২ হাজার ১৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। 

ডিএসইতে মোট ৩৬১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৭১টি কোম্পানির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত আছে ১৭৯টির। 

ডিএসইতে মোট ১ হাজার ২৫৬ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ২৫৪ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। 

এদিকে, অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১ পয়েন্ট কমে ১৮ হাজার ৭৭৬ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, সিএসসিএক্স ৫ পয়েন্ট কমে ১১ হাজার ২৩৫ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৪৪১ পয়েন্টে অবস্থান করছে। 

সিএসইতে ২৩২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৬০টির, কমেছে ৭৯টির এবং অপরিবর্তিত আছে ৯৩টির। দিন শেষে সিএসইতে ২২ কোটি ৮৮ লাখ ১০ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।