শিক্ষা

সমাবর্তন ঘিরে উৎসব মুখর ঢাবি

কাফি আমান 

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪৭ তম সমাবর্তন সোমবার। এ উপলক্ষে ক্যাম্পাসে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ। জামায়াত ইসলামীর ডাকা রোব ও সোমবারে টানা ৪৮ ঘণ্টার হরতালকে ঘিরে শিক্ষার্থীদের মধ্যে কিছুটা আতঙ্ক বিরাজ করলেও সমাবর্তন অনুষ্ঠানের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সমাবর্তন উপলক্ষে ঢাবি ক্যাম্পাসে নেয়া হয়েছে ব্যাপক নিরপত্তা ব্যবস্থা। সোমবার সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ৪৭তম এ সমাবর্তন অনুষ্ঠিত হবে। সমাবর্তন বক্তা হিসেবে থাকবেন ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তাকে ‘ডক্টর অব লজ’ ডিগ্রি দেয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান প্রধান অতিথি হিসেব উপস্থিত থাকবেন। ঢাবি উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক প্রণব মুখার্জীকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করবেন বলে জানা গেছে।

হরতাল নিয়ে চাপা আতঙ্ক বিরাজ করলেও তারা সমাবর্তনের গাউন, হ্যাট আর বিশ্ববিদ্যালয়ের দেয়া টাই পরে আনন্দ-উল্লাসে মত্ত ছিলেন শিক্ষার্থীদের অসংখ্য দল। সমাবর্তনের পূর্ব মুহুর্ত আর শিক্ষাজীবনের শেষ সময়কে স্মরণীয় করে রাখতে অনেককে ছবি তুলতে দেখা গেছে।

শুক্রবার থেকে টিএসসি, সিনেট ভবন, সায়েন্স ক্যাফেটেরিয়া, সামাজিক বিজ্ঞান অনুষদ ভবন ও ব্যবসায় শিক্ষা অনুষদ ভবন থেকে সমাবর্তনের কস্টিউমস ও গিফট দেয়া হচ্ছে।

উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘সমাবর্তনের সব প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। সমাবর্তনে হরতালের কোনো প্রভাব ফেলবে না। সমাবর্তন যথাসময়ে হবে। আমাদের ছাত্র-ছাত্রীরা অধীর আগ্রহে সমাবর্তনের জন্য অপেক্ষা করছে। রোববার খেলার মাঠে সমাবর্তনের রিহার্সেল অনুষ্ঠিত হবে।’

এদিকে প্রণব মুখার্জীর আগমনের প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে ‘সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য’ নামের সংগঠন। ‘সামাজ্রবাদী দেশ ভারতের’ রাষ্ট্রপতিকে সমাবর্তন বক্তা হিসেবে আমন্ত্রণ জানানোর প্রতিবাদে ক্যাম্পাসে প্রণব মুখার্জীর কুশপুত্তলিকা দাহ করে সংগঠনটি।

বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শনিবার বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তনের মহড়া অনুষ্ঠিত হবে। সমাবর্তনে অংশগ্রহণেচ্ছুদের যথাসময়ে রিহার্সেলে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে। কস্টিউম পরিধান ছাড়া সমাবর্তন রিহার্সেল এবং সমাবর্তন অনুষ্ঠানে অংশগ্রহণ করা যাবে না বলে বিবৃতিতে জানানো হয়েছে।