শিক্ষা

পয়লা বৈশাখে জবিতে ‘অভিজ্ঞান শকুন্তলম’

জবি প্রতিনিধি : পয়লা বৈশাখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘অভিজ্ঞান শকুন্তলম্’ নাটক মঞ্চায়িত হবে। বৈশাখের প্রথম দিন বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ নাটকের মঞ্চায়ন হবে।

 

বর্ষবরণে পুরান ঢাকার ঐতিহ্য তুলে ধরতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কর্তৃপক্ষ। জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে পুরান ঢাকার উৎসবপ্রিয় মানুষ এবং সংগঠনগুলোকে সঙ্গে নিয়ে বর্ষবরণের আয়োজন করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ আয়োজন সফল করতে ব্যস্ত সময় কাটাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

 

জবি উপাচার্য ড. মীজানুর রহমান জানান, বাংলা নববর্ষ উদযাপনের মধ্য দিয়ে পুরান ঢাকার হারিয়ে যাওয়া ঐতিহ্য আবারও সবার সামনে তুলে ধরার প্রয়াসে একটি উৎসব আয়োজন করা হয়েছে। জবির পাশাপাশি ব্যবসায়ীদের সংগঠন থেকে শুরু করে বুলবুল ললিতকলা একাডেমিসহ পুরান ঢাকার ৭০টিরও বেশি শিক্ষা ও সাংস্কৃতিক সংগঠন অংশ নেবে। পয়লা বৈশাখের আগের দিন (১৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আয়োজনে শুরু হবে মেলা। এ মেলা চলবে বৈশাখের প্রথম দিন পর্যন্তই।

 

জবি উপাচার্য এই বর্ণাঢ্য আয়োজন প্রসঙ্গে বলেন, পুরান ঢাকাকে কেন্দ্র করে ঢাকার ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির বিকাশ ঘটেছে। অপসংস্কৃতির উত্থান ঠেকাতে ঢাকার নিজস্ব ঐতিহ্য ও সংস্কৃতির বিকাশ ঘটাতে হবে। এ লক্ষ্য বাস্তবায়নের জন্যই ঢাকার প্রাচীন বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বর্ষবরণের এ আয়োজন।

 

জবির কোষাধ্যক্ষ ও নববর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. সেলিম ভূঁইয়া বলেন, বর্ষবরণের অংশ হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে মঙ্গল শোভাযাত্রা হবে। এই শোভাযাত্রা সবার মন জয় করবে বলে আশাবাদী তিনি।

 

উদযাপন কমিটির সদস্যরা জানান, পয়লা বৈশাখে সকাল ৯টায় শুরু হবে মঙ্গল শোভাযাত্রা।  মঙ্গল শোভাযাত্রাটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণ থেকে শুরু হয়ে রায়সাহেব বাজার, তাঁতী বাজার মোড়, বংশাল, সুন্দরবন স্কয়ার, নবাবপুর রোড হয়ে ক্যাম্পাসে ফিরে আসবে। জবির শিক্ষক-শিক্ষার্থীদের পাশাপাশি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনও এতে অংশ নেবেন।

 

শোভাযাত্রার জন্য মুখোশ, খরগোশ, মাছ, ময়ূর, দোয়েল, কোয়েলের রেপ্লিকা এবং মাটির তৈজসপত্রে গ্রামবাংলার নিসর্গ ও আবহমান সংস্কৃতির ছবি ফুটিয়ে তোলার কাজে ব্যস্ত সময় কাটাচ্ছে জবির চারুকলা বিভাগ। আয়োজন সফল করতে প্রস্তুতি চূড়ান্ত করেছেন নাট্যকলা, সঙ্গীত এবং বাংলা বিভাগের শিক্ষার্থীরা।

 

চারুকলা বিভাগের শিক্ষক ইমাম হোসেন সুমন জানান, মঙ্গল শোভাযাত্রার মূল থিম এবার কচ্ছপ। ২৫ ফুট দৈর্ঘ্য এবং ১৬ ফুট প্রস্থের ১০ ফুট উঁচু একটি কচ্ছপ তৈরি হচ্ছে।

 

বর্ষবরণ উৎসবে দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানে নাট্যকলা ও সঙ্গীত বিভাগের শিক্ষার্থীদের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আয়োজনের সহযোগী সংগঠনের সদস্য এবং স্থানীয়রাও অংশ নেবেন। পুরান ঢাকার ঐতিহ্য সবার সামনে তুলে ধরতে ক্যাম্পাস ও আশপাশ এলাকায় বসানো হবে স্টল। এ ছাড়া দিনব্যাপী সাংস্কৃতিক আয়োজন থাকবে বিশ্ববিদ্যালয় সংলগ্ন শতবর্ষী বাহাদুর শাহ পার্কেও।

       

রাইজিংবিডি/ঢাকা/১১ এপ্রিল ২০১৬/আশরাফুল/রফিক