শিক্ষা

মাউশিতে ছুটির পরিবেশ

আবু বকর ইয়ামিন : ঈদের শেষে সপ্তাহের প্রথম কর্মদিবসে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি) ছিলো প্রায় ফাঁকা। কর্মকর্তা ও কর্মচারীদের বেশির ভাগই কার্যালয়ে ছিলেন না।

 

রোববার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনেককেই নির্ধারিত কক্ষে পাওয়া যায়নি। বেশ কয়েকজন কর্মকর্তার কক্ষের দড়জা তালাবদ্ধ দেখা গেছে। ফলে ঈদের ছুটি এবং দুদিন সাপ্তাহিক ছুটির পরও অধিদপ্তর কার্যালয়ে মনে হয়েছে ছুটির পরিবেশ।

 

রোববার সরেজমিনে মাউশির বিভিন্ন ভবন ঘুরে এই চিত্র পাওয়া যায়।

 

সকালে মাউশির মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ড. এস এম ওয়াহিদুজ্জামানকে নিজ কক্ষে পাওয়া যায়নি। এ বিষয়ে তার ব্যক্তিগত সহকারী প্রণয় বাড়ীয়া বলেন, ‘স্যার (মহাপরিচালক) অফিসিয়াল কাজে ঢাকার বাইরে আছেন।’

 

পরিকল্পনা ও উন্নয়ন পরিচালকের কক্ষের সামনে গিয়ে দেখা যায়, সেখানে পরিচালক ও উপরিচালকের কক্ষে তালা। একই অবস্থা দেখা যায় উপ-পরিচালক (প্রশাসন) এর কক্ষেও। এছাড়া, হিসাবরক্ষণ অফিস, বৃত্তি শাখা, ক্যাশ, আইন, প্রশাসনিক শাখা, সেসিফ, সরকারি-বেসরকারি কলেজ শাখাসহ মাউশির বিভিন্ন শাখা খোলা থাকলেও অনেক চেয়ার ফাঁকা দেখা যায়। 

 

অধিদপ্তরের কয়েকজন জানান, কুমিল্লায় গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুুরুল ইসলাম নাহিদ। তার সফরসঙ্গী হিসেবে যারা গেছেন, তাদের বাইরে অধিদপ্তরের অনেক কর্মকর্তা কর্মচারী সুনির্দিষ্ট কারণ ছাড়াই এ সময়ে কার্যালয়ে ছিলেন না।

 

মাউশির উপপরিচালক মেছবাহ উদ্দিন সরকার জানান, ‘কুমিল্লায় শহীদ ধীরেন্দ্রনাথ স্টেডিয়ামে পাঁচ দিনব্যাপী গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করা হচ্ছে। আমাদের পরিচালকগণ এ ক্রীড়া প্রতিযোগিতা কমিটির সদস্য। যার কারণে অনেকেই সেখানে রয়েছেন।’ খেলার উদ্বোধনী অনুষ্ঠান শেষে মাউশির মহাপরিচালক, পরিচালক ও উপ-পরিচালকগণের ঢাকায় ফেরার কথা।

 

বর্তমানে কি কি কার্যক্রম চলছে তা জানতে চাইলে পরিচালক (কলেজ ও প্রশাসন) মো. শামসুল হুদা বলেন, ‘বর্তমানে কলেজ জাতীয়করণের কার্যক্রম বেশি প্রাধান্য পাচ্ছে। এছাড়া অন্যান্য অফিসিয়াল ফাইল ওয়ার্কিং চলছে।’

   

রাইজিংবিডি/ঢাকা/১৮ সেপ্টেম্বর ২০১৬/ইয়ামিন/শাহনেওয়াজ