শিক্ষা

নন-এমপিও নিম্ন মাধ্যমিক বিদ্যালয় অধিভুক্তির দাবি

নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক শিক্ষা ৮ম শ্রেণি পর্যন্ত উন্নীতকরণ প্রক্রিয়ায় নন-এমপিও নিম্ন মাধ্যমিক বিদ্যালয় অধিভুক্তির দাবি জানিয়েছে নন-এমপিও নিম্ন মাধ্যমিক বিদ্যালয় শিক্ষক-কর্মচারী সমিতি।

 

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে 'নন-এমপিও নিম্ন মাধ্যমিক বিদ্যালয় প্রাথমিক শিক্ষার অধিভুক্ত করার দাবিতে' এক সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা এ দাবি জানান।

 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য সংগঠনের আহ্বায়ক শরীফুজ্জামান আগা খান বলেন, জ্ঞান-বিজ্ঞানের এক ক্রমপ্রসারমান যুগে আমরা বাস করছি। একজন শিক্ষার্থীর জানার পরিসর এখন আগের তুলনায় অনেক বেড়ে গেছে। যুগের সাথে তাল মিলিয়ে চলার সক্ষমতা অর্জন করতে পরিবর্তিত পরিস্থিতিতে নতুনভাবে শিক্ষার স্তরবিন্যাসের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। যে কারণে জাতীয় শিক্ষানীতিতে উন্নত দেশের শিক্ষাব্যবস্থার অনুরূপ প্রাথমিক শিক্ষাকে ৮ম শ্রেণি পর্যন্ত উন্নীতকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

তিনি বলেন, আমরা সরকারের এই উদ্যোগকে স্বাগত জানাই। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ৮ম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। প্রাথমিক শিক্ষা সম্প্রসারণের লক্ষ্যে ইতোমধ্যে ৭৬৩টি প্রাথমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ-৮ম শ্রেণি খোলা হয়েছে। এ বছর জেএসসি পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে অনুষ্ঠিত হবে। ব্যক্তির প্রাথমিক শিক্ষার নিশ্চয়তা বিধান করা রাষ্ট্রের সাংবিধানিক দায়িত্ব। সেই হিসাবে এই স্তরে পাঠদানে নিয়োজিত শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা নিশ্চিত করাও সরকারের ওপর বর্তায়।

 

তিনি বলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে একটি উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠান দীর্ঘদিন এমপিওভুক্ত না হওয়া বড় ধরনের সমস্যা হিসাবে বিরাজ করছে। একবারে সকল শিক্ষা প্রতিষ্ঠান এমপিও করার বিষয়ে সরকার সিদ্ধান্তহীনতায় ভুগছে। নিম্ন মাধ্যমিক স্তরে স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান ১ হাজার ৮২৮টি। এই স্তরে কর্মরত ১২ হাজার শিক্ষক-কর্মচারীর বেতন-ভাতার অংকটাও তেমন একটা বড় নয়। এ সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রাথমিক শিক্ষার অর্ন্তভুক্ত করলে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির সমস্যাও অনেকাংশে দূর হবে।

 

এ সময় নন-এমপিও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের অগ্রাধিকার ভিত্তিতে প্রাথমিক শিক্ষার আওতায় অধিভুক্ত করার দাবি জানান তিনি।

 

সংবাদ সম্মেলনে আগামী ২৩ অক্টোবর জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান ও ২৭ অক্টোবর জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ১১ টায় মানববন্ধন কর্মসূচি ঘোষণা দেওয়া হয়।

 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রাথমিক শিক্ষককল্যাণ সমিতির মহাসচিব মো. মনছুর আলী, সংগঠনের যুগ্ম আহ্বায়ক মো. শফিকুল ইসলাম, আব্দুল খালেক, সদস্য সাহাজ্জেল হোসেন, শাহিনুর রহমান, শওকত আলী, আসাদুজ্জামান প্রমুখ।

   

রাইজিংবিডি/ঢাকা/৯ অক্টোবর ২০১৬/মিথুন/সাইফ