শিক্ষা

ড্যাফোডিলে পয়লা বৈশাখ উদযাপনের প্রস্তুতি

ডেস্ক রিপোর্ট : বছর ঘুরে আবারও আসছে পয়লা বৈশাখ। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) ক্লাবসমূহ এবং এলিট পেইন্ট যৌথভাবে বৃহৎ পরিসরে বাংলা নতুন বছরকে বরণ করে নিতে আয়োজন করতে যাচ্ছে দুই দিনব্যাপী উৎসব ‘বৈশাখ পার্বণে-১৪২৪’। গ্রামীণ সংস্কৃতি, চিরচেনা বাঙালি রূপে এই দিনটিকে উদযাপন করতে ইতিমধ্যেই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুরু হয়ে গেছে বর্ষবরণের প্রস্তুতি।

প্রতি বছরের মতো এবারও এই আয়োজনের মূল আকর্ষণ হচ্ছে আল্পনা উৎসব। ধানমন্ডি-২৭ থেকে রাসেল স্কয়ার সিগন্যাল পর্যন্ত ১৩ এপ্রিল রাত সাড়ে ১০টা থেকে ১৪ এপ্রিল ভোর পর্যন্ত চলবে আল্পনা উৎসব। আয়োজনে এ ছাড়াও রয়েছে গানেগানে নববর্ষ বরণ, মঙ্গল শোভাযাত্রা, মেহেদি উৎসব, পুঁথিপাঠ, কনসার্টসহ আরো অনেক কিছু। আয়োজকরা জানিয়েছে, এবারের মঙ্গল শোভাযাত্রায় তিন শতাধিক মুখোশ, প্ল্যাকার্ডসহ বাঙালি সাজ-সজ্জার বর্তমান প্রেক্ষাপটে নানা অশুভ শক্তি দূর করার বিভিন্ন সচেতনতামূলক প্ল্যাকার্ডও থাকবে।

উৎসবকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে শিক্ষক-শিক্ষার্থীরা কর্মব্যস্ত সময় পার করছেন। এবারের থিম অনুযায়ী মঙ্গল শোভাযাত্রার জন্য তৈরি করা হচ্ছে প্রতীকী বাঘ, ইলিশ, পেঁচা ছাড়াও বাঙালির সংস্কৃতি ও ঐতিহ্যের নানা অনুষঙ্গ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তৈরি করছেন নানা রঙের মুখোশ, প্ল্যাকার্ড, মাটির হাঁড়ি-পাতিলসহ গ্রাম বাংলার নানা অনুষঙ্গ। এসব মুখোশ পয়লা বৈশাখের আগে একাডেমিক ভবনের নিচতলায় প্রদর্শন করা হবে। রাইজিংবিডি/ঢাকা/১১ এপ্রিল ২০১৭/পরাগ