শিক্ষা

ঢাবির ভিসি প্যানেলে এগিয়ে সামাদ

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগপন্থী শিক্ষকদের নীল দলের ভিসি প্যানেল চূড়ান্ত হয়েছে।

উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ পেয়েছেন ৪২ ভোট। অন্যদিকে বর্তমান উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান পেয়েছেন ৩৬ ভোট। তাদের মধ্যে ৬ ভোটের ব্যবধান।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এস এম মাকসুদ কামাল ৩০ ভোট পেয়ে প্যানেলে মনোনীত হয়েছেন। উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড নাসরীন আহমাদ ২৮ ভোট ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড মীজানুর রহমান ২০ ভোট পেয়েছেন।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় নীল দলের অভ্যন্তরীণ সভায় এই প্যানেল মনোনীত হয়। নীল দলের মোট ৫৪ জন ভোটারের মধ্যে একজন অনুপস্থিত ছিলেন, আর একটি ভোট নষ্ট হয়েছে। সুতরাং মোট ভোট পড়েছে ৫২টি।

এর আগে সন্ধ্যা ৬টা থেকে আওয়ামী লীগপন্থী নীল দলের শিক্ষক, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট সবাইকে নিয়ে এক রুদ্ধদ্বার সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে তিন জনের ভিসি প্যানেল উত্থাপন করা হয়। এবং তাতে ব্যক্তি পর্যায়ে ভোটাভুটির আয়োজন করা হয়।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয় ১৯৭৩ এর আর্টিক্যাল ২১ (২) ধারায় অর্পিত ক্ষমতাবলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বুধবার সিনেটের বিশেষ অধিবেশন আহ্বান করেছেন। সিনেটের এই বিশেষ অধিবেশনে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিক্যাল ১১(১) ধারা অনুযায়ী আচার্যের কাছে উপাচার্য নিয়োগের জন্য তিন জনের একটি প্যানেল মনোনয়ন করা হবে। রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৯/ইয়ামিন/সাইফ