শিক্ষা

ডেঙ্গু দমনে রাবি উপাচার্যকে স্মারকলিপি

রাজশাহী বিশ্ববিদ্যালয় সংবাদদাতা : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এডিস মশা নিধন এবং ডেঙ্গু রোগ প্রতিরোধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়ে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার দুপুরে উপাচার্যের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন ভারপ্রাপ্ত উপাচার্য চৌধুরী এম জাকারিয়া। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য, ছাত্র উপদেষ্টা ও প্রক্টর দপ্তরে এর অনুলিপি দেয়া হয়।

স্মারকলিপিতে তারা চারটি দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- বিশ্ববিদ্যালয়ের সকল ড্রেন, জলাশয় এবং ঝোপঝাড় পরিষ্কার করা; মশক নিধন অভিযান পরিচালনা; ক্যাম্পাসে এবং আবাসিক শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু রোগের সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রচার; বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে ডেঙ্গু পরীক্ষা এবং চিকিৎসার ব্যবস্থা করা।

স্মারকলিপিতে আরো বলা হয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৯ জন শিক্ষার্থী ডেঙ্গুতে আক্রান্ত। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। এ পরিস্থিতিতে যদি সঠিক সময়ে সঠিক উদ্যোগ না নেয়া হয়. তাহলে অচিরেই রাজধানীর মতো রাজশাহী এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এ রোগ মহামারি আকার ধারণ করতে পারে।

এদিকে, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে মশক নিধন অভিযান শুরু করে। ক্যাম্পাসকে ডেঙ্গু মুক্ত ও পরিষ্কার রাখতে জমে থাকা ময়লা, ঘাস, ঝোপ-ঝাড় পরিষ্কার করা হয়।

এ সময় ছাত্রলীগের প্রায় শতাধিক নেতা-কর্মী অংশ নেয়। রাইজিংবিডি/রাজশাহী/১ আগস্ট ২০১৯/জুয়েল মামুন/বকুল