শিক্ষা

ভিকারুননিসার নির্বাচনকে ঘিরে দোলাচল

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের আসন্ন গভর্নিং বডির নির্বাচনকে ঘিরে অভিভাবক ও শিক্ষকদের মধ্যে দোলাচল সৃষ্টি হয়েছে।

প্রতিষ্ঠান প্রধান বলছেন নির্বাচন যথা সময়ে অনুষ্ঠিত হবে। অন্যদিকে অভিভাবকরা বলছেন এখনই নির্বাচন হলে শিক্ষার্থীদের পড়াশুনায় ব্যাঘাত ঘটবে।

তাদের দাবি, আগামী ২ নভেম্বর অনুষ্ঠিত হবে জেএসসি পরীক্ষা ও ১৭ নভেম্বর শুরু প্রাথমিক সমাপনী পরীক্ষা। ১৪ অক্টোবর থেকে চলছে এসএসসি টেস্ট পরীক্ষা এবং নভেম্বরে শুরু হবে এইচএসসি টেস্ট পরীক্ষা। এমতাবস্থায় নির্বাচনের কার্যক্রম চললে শিক্ষার্থীদের পড়াশোনায় মনোযোগ নষ্ট হবে। এসময় পরীক্ষার প্রস্তুতি, ক্লাস ও পরীক্ষার গুরুত্বপূর্ণ সময়।

অভিভাবকদের পক্ষ থেকে দাবি, কলেজের বিরুদ্ধে নিয়োগ বাণ্যিজ্যসহ সকল দুর্নীতির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ এবং শিক্ষার্থীদের পড়াশুনার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে হবে। তারপর সকল পরীক্ষা শেষ করে নির্বাচন আয়োজন করতে হবে। এ সংক্রান্ত একটি চিঠি অভিভাবকদের পক্ষ থেকে ঢাকা বোর্ডে প্রেরণ করা হয়েছে।

জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশিদ বলেন, ‘ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নির্বাচন স্থগিত রাখতে অভিভাবকদের পক্ষ থেকে একটি আবেদন করা হয়েছে। তার প্রেক্ষিতে সেই প্রতিষ্ঠানের অধ্যক্ষের কাছে জবাব চাওয়া হয়েছে। সেটি পাওয়ার পর এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।’

জানতে চাইলে প্রতিষ্ঠানের অধ্যক্ষ ফওজিয়া আক্তার বলেন, শিক্ষা বোর্ডের চাওয়া জবাব পাঠানো হয়েছে। নির্বাচনের কাজ চলছে। যথা সময়ে নির্বাচন আয়োজন হলে কোন সমস্যা নেই বলেও জানান অধ্যক্ষ।

জানা যায়, গত ১ থেকে ৩ অক্টোবর মনোনয়নপত্র বিতরণ করা হয়েছে। আগামী ২৫ অক্টোবর ভিকারুননিসার চারটি শাখায় একযোগে পরিচালনা পর্ষদের নির্বাচন হওয়ার কথা রয়েছে।

জানা গেছে, নির্বাচনের মধ্য দিয়ে প্রাথমিক শাখা থেকে একজন, মাধ্যমিক শাখা থেকে দুইজন, কলেজ শাখা থেকে দুইজন প্রতিনিধি এবং শিক্ষকদের মধ্য থেকে তিনজন সদস্য নির্বাচন করা হবে। এছাড়া একজন সংরক্ষিত সদস্য হিসেবে মনোনীত হবেন। ভিকারুননিসা কর্তৃপক্ষের সঙ্গে মিলে নির্বাচিত এই সদস্যরা মূলত প্রতিষ্ঠানটি পরিচালনায় থাকবেন। উন্নয়ন, ব্যবস্থাপনা, সিলেবাস, রুটিন সাজানোর বিষয়ে তাদের সিদ্ধান্তই চূড়ান্ত হবে। ঢাকা/ইয়ামিন/জেনিস