শিক্ষা

নীতিমালা প্রকাশের আগেই চলছে ভর্তি

ভর্তি নীতিমালা চূড়ান্ত হওয়ার আগেই রাজধানীর শীর্ষস্থানীয় বেসরকারি বিদ‌্যালয়গুলোতে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদন কার্যক্রম শুরু হয়েছে, আবার কোনো কোনো প্রতিষ্ঠানে আবেদন শুরুর দিনক্ষণ ঘোষণা করে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

এ বছর ভর্তি কার্যক্রম শুরুর আগে অনুমোদিত আসন সংখ্যা প্রকাশ করতে বলা হয়েছে। অথচ নীতিমালা জারির আগেই ভর্তি কার্যক্রম শুরু করা হয়েছে বলে জানা গেছে।

চলতি সপ্তাহে বেসরকারি স্কুল ভর্তি নীতিমালা-২০২০ শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশ করার কথা রয়েছে। ইতোমধ্যে খসড়া নীতিমালা চূড়ান্ত করা হয়েছে। এ নীতিমালায় তিন ধরনের পরিবর্তন আনা হয়েছে। এসবের মধ্যে অনুমোদিত আসনের অতিরিক্ত ভর্তি না করাতে বেসরকারি স্কুলে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের আগে মোট আসন সংখ্যা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে (মাউশি) পাঠাতে হবে। ভর্তি কার্যক্রম শেষে তা যাচাই-বাছাই করা হবে।

অন্যদিকে, গলাকাটা টিউশন ফির লাগাম টেনে ধরতে সরকারের ঘোষিত নির্ধারিত ফির অতিরিক্ত টাকা যেন আদায় করতে না পারে সেজন্য তিন ধরনের কমিটি গঠন করা হবে। উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে এসব কমিটি হবে। এসবের মধ্যে আবার উপ-কমিটি গঠন করা হবে। কমিটি বিষয়গুলো পর্যবেক্ষণ করবে। পাশাপাশি অতিরিক্ত টিউশন ফি বন্ধে আলাদা নীতিমালা তৈরির কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। এছাড়া, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বদলির ক্ষেত্রে আন্তঃউপজেলা বদলির বিষয়টি নতুনভাবে যুক্ত করা হয়েছে। আগে জেলা পর্যায়ে বদলির বিধান ছিল। বর্তমানে উপজেলা পর্যায়ে স্কুল বদলি নীতিমালায় যুক্ত করা হয়েছে। 

বেসরকারি বিদ‌্যালয়ে ভর্তির নীতিমালা অনুযায়ী, প্রথম শ্রেণিতে ভর্তি হতে হলে কমপক্ষে ছয় বছর বয়স হতে হবে। তবে এর কম বয়সীদেরও বিভিন্ন স্কুলের প্রাক-প্রাথমিক শ্রেণিতে ভর্তি করা হচ্ছে। ইংলিশ মিডিয়াম ও কিন্ডারগার্টেনে প্লে বা নার্সারি শ্রেণিতে ভর্তি করা হচ্ছে।

ভিকারুননিসা নূন স্কুল অ‌্যান্ড কলেজের অধ্যক্ষ অধ‌্যাপক ফওজিয়া রেজওয়ান জানিয়েছেন, প্রথম শ্রেণিতে ভর্তিতে গত ২৯ অক্টোবর থেকে অনলাইনে আবেদন নেয়া শুরু হয়েছে। আগামী ১২ নভেম্বর পর্যন্ত আবেদন করা যাবে।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বলেন, ২০২০ শিক্ষাবর্ষের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মতিঝিল, বনশ্রী, মুগদা ব্র‌্যাঞ্চে বাংলা ও ইংরেজি মাধ‌্যমে শিক্ষার্থী ভর্তিতে আগামী ৯ নভেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন কার্যক্রম চলবে। পরবর্তী সময়ে প্রথম শ্রেণিতে ভর্তির লটারি ও ভর্তি পরীক্ষার সময় ঘোষণা করা হবে।

রাজধানীর উদয়ন উচ্চ বিদ্যালয়ে ২৩ অক্টোবর শেষ হয়েছে অনলাইনে আবেদন কার্যক্রম। প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ড. উম্মে সালেমা বেগম বলেন, আমরা শিশু শ্রেণিতে শিক্ষার্থীর এন্ট্রি পয়েন্ট করেছি। এবার কেজি স্তর থেকে নবম শ্রেণি পর্যন্ত বাংলা মাধ্যমে এবং কোনো কোনো শ্রেণিতে ইংরেজি ভার্সনে ভর্তি করা হবে।

মনিপুর স্কুল অ‌্যান্ড কলেজে, মিরপুর বাংলা স্কুল অ‌্যান্ড কলেজ, বশিরউদ্দিন স্কুল, ধানমন্ডি আইডিয়াল, মোহাম্মদ আইডিয়ালসহ অনেকগুলো প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক আবদুল মান্নান বলেন, খসড়া নীতিমাল চূড়ান্ত হয়েছে। খুব শিগগিরই এটি জারি করা হবে। নীতিমালার আগে কেউ ভর্তি কার্যক্রম শুরু করতে পারবে না। ভর্তি কার্যক্রম শুরু করার আগে শূন্য আসনের তালিকা মাউশির কাছে দিতে হবে। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। ঢাক/ইয়ামিন/রফিক