শিক্ষা

ধর্ষণের প্রতিবাদে মোমবাতি প্রজ্জ্বলন

রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে ধর্ষণের প্রতিবাদ ও অপরাধীদের বিচারের দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।

সোমবার সন্ধ্যায় ডাকসুর সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, এজিএস সাদ্দাম হোসাইনের নেতৃত্বে ডাকসুর অন‌্যান‌্য নেতাসহ সাধারণ শিক্ষার্থীরা মোমবাতি প্রজ্জ্বলন করেন।

এ সময় গোলাম রাব্বানী বলেন, মধ্যপ্রাচ্যে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড। বাংলাদেশও আইন সংস্কার করে সেরকম বিধান প্রণয়ন করা দরকার।

সাদ্দাম হোসাইন বলেন, এ ঘটনার বিচার না হওয়া পর্যন্ত ডাকসুর নিপীড়নবিরোধী মঞ্চ পিছু হটবে না। বিচারের দাবিতে আমরা আজ রাতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে স্মারকলিপি পেশ করব। আগামীকাল সকাল ১০টায় ছাত্রলীগ রাজু ভাস্কর্যে প্রতিবাদী আলপনা আঁকবে। দুপুর ৩টায় ছাত্র-শিক্ষক প্রতিবাদী সমাবেশ হবে। সন্ধ্যা ৬টায় নিপীড়নবিরোধী মঞ্চ প্রতিবাদ জানাবে। পরবর্তী সময়ে আরো কর্মসূচি ঘোষণা করা হবে।

এদিকে সন্ধ্যায় রাজু ভাস্কর্যে প্রতিবাদী গান ও কবিতায় ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদ জানায় ‘পালাবদল ৯৩’ নামের একটি সংগঠন। ঢাবির ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থীরদের একটি সংগঠন এটি। এসময় তারা জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিভিন্ন কবিতা পাঠসহ দেশাত্মবোধক গান পরিবেশন করেন। 

ঢাকা/নূর/রফিক