শিক্ষা

সিকৃবিতে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্টেন্স বিষয়ক কর্মশালা

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) তিন দিনব্যাপী ‘অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্টেন্স ইন বাংলাদেশ’ বিষয়ক কর্মশালা শুরু হয়েছে।

মঙ্গলবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি, অ্যানিমেল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের সম্মেলন কক্ষে এ কর্মশালা শুরু হয়।

এতে বিএআরসির প্রাণিসম্পদ বিভাগের পরিচালক ড. নাজমুন নাহার করিম সভাপতিত্ব করেন। প্রধান অতিথি ছিলেন সিকৃবি ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মতিয়ার রহমান হাওলাদার। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) প্রাণিসম্পদ বিভাগের উদ্যোগে এনএটিপি-টু এ কর্মশালায় অর্থায়ন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভেটেরিনারি, অ্যানিমেল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন প্রফেসর ড. আবু হেনা মোস্তফা কামাল ও সিলেট বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের উপ-পরিচালক ডা. আমিনুল ইসলাম।

ড. মতিয়ার রহমান বলেন, ‘২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে সবার জন্য নিরাপদ খাদ্য এবং সুস্বাস্থ্য নিশ্চিত করতে হবে। মুজিববর্ষে আমাদের অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার রোধ করতে হবে।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও কোর্স সমন্বয়ক ড. রফিকুল ইসলাম।

তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজের শিক্ষক এবং সিলেট বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তারা অংশগ্রহণ করছেন। সিকৃবি/রায়হানুল নবী/মাহি