শিক্ষা

এমপিও বাদ যাওয়া প্রতিষ্ঠানের রিভিউ আবেদনের সুযোগ

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান চূড়ান্ত এপিওভুক্তির প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগ।

এতে সাতটি স্তরের মোট ৯৮২টি শিক্ষাপ্রতিষ্ঠানকে চূড়ান্ত এমপিওভুক্তি আওতায় আনা হয়েছে। তবে গত ২৩ অক্টোবর এসব ক্যাটাগরিতে এমপিওভুক্তি ঘোষণা করা হয়েছিল এক হাজার ৭৬টি। এসব প্রতিষ্ঠান থেকে বাদ গেছে ৯৪টি প্রতিষ্ঠান।

বাদ যাওয়া প্রতিষ্ঠানগুলোর রিভিউ আবেদনের সুযোগ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগ।

শুক্রবার (১মে) জারি করা এক বিজ্ঞপ্তিতে এ রিভিউ আবেদনের জন্য বলা হয়।

এতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন কারিগরি ও মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠান নতুন এমপিওভুক্তির ক্ষেত্রে চূড়ান্ত তালিকায় বিবেচিত হয়নি অথচ প্রাথমিক তালিকায় নাম ছিল এমন প্রতিষ্ঠানের প্রধানকে আগামী ৩০ দিনের মধ্যে আবেদন করতে হবে। এতে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক যুক্তি সংগতকরণ এবং কাগজপত্রসহ অন-লাইনে secretary@tmed.gov.bd , techedu09@gmail.com, dgdmeb@gmail.com  আবেদন করার জন্য বলা হয়েছে।

জানা যায়, চূড়ান্তভাবে মাদ্রাস শিক্ষাপ্রতিষ্ঠান থেকে দাখিল করা ৩৫৭টির মধ্যে এমপিওভুক্ত হয়েছে ৩২৪টি, আলিম স্তরে ১২৮টির মধ্যে ১১৯টি, ফাজিল স্তরে ৪২টির মধ্যে ৩৪টি, কামিল স্তরে ২৯টির মধ্যে ২২টি, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান কৃষি ৬২টির মধ্যে ৬০টি, ভোকেশনাল ১৭৫টির মধ্যে ১৬০টি এবং এইচএসসি (বিএম) ২৮৩টির মধ্যে ২৬৩টি প্রতিষ্ঠান চূড়ান্ত এমপিওভুক্ত হয়েছে। ঢাকা/ইয়ামিন/ইভা