শিক্ষা

কমিটি না থাকা মাদ্রাসায় অ্যাডহক কমিটি গঠনের নির্দেশ

মহামারি করোনাভাইরাস সংক্রমণ রোধে মাদ্রাসার ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি নির্বাচন স্থগিত করা হয়েছিল। এসব মাদ্রাসার নির্বাচন নিয়ে নতুন নির্দেশনা জারি করেছে মাদরাসা শিক্ষা বোর্ড।

যেসব মাদ্রাসার কমিটির নির্বাচন হলেও সভাপতি নির্বাচন হয়নি, সেসব মাদ্রাসাকে সভাপতি নির্বাচন শেষ করতে বলা হয়েছে। আর যেসব মাদ্রাসা কমিটির ও সভাপতির উভয় নির্বাচন স্থগিত আছে, তাদের অ্যাডহক কমিটি গঠন করার নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে গতকাল সোমবার (১৫ জুন) বিকেলে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

গত ১০ জুন ম্যানেজিং কমিটি ও গভর্ণিং বডি না থাকা স্কুল-কলেজগুলোকে অ্যাডহক কমিটি গঠন করতে বলেছিল ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। এর আলোকে মাদ্রাসা বোর্ডের জারি করা নির্দেশনায় বলা হয়েছে, যেসব মাদ্রাসার ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি নির্বাচন ১৭ মার্চের আগে সম্পন্ন হয়েছে, কিন্তু সভাপতি নির্বাচন সম্পন্ন হয়নি, সেসব মাদ্রাসাকে সভাপতি নির্বাচন শেষ করে বোর্ড থেকে অনুমোদন নেয়ার জন্য প্রস্তাব অনলাইনে দাখিল করতে হবে। জানা গেছে, ২০০৯ খ্রিষ্টাব্দে জারি মাদ্রাসা শিক্ষা বোর্ড (গভর্নিং বডি ও ম্যানেজিং) কমিটি প্রবিধানমালা অনুসারে এই নির্বাচন সম্পন্ন করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, যেসব মাদ্রাসা কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে বা ম্যানেজিং কমিটি গভর্নিং বডি নির্বাচনও অনুষ্ঠিত হয়নি, তাদের মাদ্রাসা পরিচালনার জন্য প্রবিধানমালার ৩৯ ধারা অনুসারে অনুমতি নিয়ে অ্যাডহক কমিটি গঠন করতে হবে। এরপর তা অনুমোদনের জন্য প্রস্তাব অনলাইনে দাখিল করতে হবে। ঢাকা/হাসান/সাজেদ