শিক্ষা

শিশুদের বাড়িতে পুষ্টিকর বিস্কুট পাঠানোর নির্দেশ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্কুল ফিডিংয়ের পুষ্টিকর বিস্কুট বাড়িতে পৌঁছে দেওয়ার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।  নির্দেশনায় মাথাপিছু ২৫ থেকে ৫০ প্যাকেট বিস্কুট বিতরণের ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

শনিবার (১১ জুলাই) ডিপিই থেকে সব জেলা প্রশাসককে এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়েছে।

দারিদ্র্যপীড়িত এলাকায় স্কুল ফিডিং প্রকল্পের পরিচালক মো. রুহুল আমিন খান স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, ‘করোনার প্রাদুর্ভাবে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। ফলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীন দারিদ্র্যপীড়িত এলাকায় স্কুল ফিডিং শীর্ষক প্রকল্পের ১০৪টি উপজেলায় বিস্কুট বিতরণ কার্যক্রম স্থগিত রয়েছে’।

এতে আরও বলা হয়, ‘গত ১০ জুন দারিদ্র্যপীড়িত এলাকায় স্কুল ফিডিং প্রকল্পের ৩০তম স্টিয়ারিং কমিটির সভায় বিদ্যালয় বন্ধ থাকায় এনজিওকর্মীদের মাধ্যমে প্রকল্পভুক্ত বিদ্যালয়ের শিক্ষার্থীদের বাড়ি বাড়ি উচ্চপুষ্টিমান সমৃদ্ধ বিস্কুট এবং ১৬টি উপজেলার শিক্ষার্থীদের জন্য সংগৃহীত ও মজুদ করা মিড ডে মিলের চাল, ডাল এবং ভোজ্যতেল সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার পরস্পরের সঙ্গে সমন্বয় করে এনজিওকর্মীদের মাধ্যমে শিক্ষার্থীদের অভিভাবকদের মধ্যে বিতরণের ব্যবস্থা করবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে’। ইয়ামিন/জেডআর