শিক্ষা

স্মার্টফোন কেনার সামর্থ্য নেই ১৪ শতাংশ শিক্ষার্থীর

অনলাইনে ক্লাস করার জন‌্য প্রয়োজন উপযুক্ত ডিভাইস। কিন্তু সরকারি বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীর তা নেই। এসব শিক্ষার্থীকে স্মার্টফোন কিনে দেওয়ার উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ৩৯টি বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো তালিকা অনুযায়ী, মোট শিক্ষার্থীর ১৪ শতাংশের অর্থাৎ ৪২ হাজার ছাত্রছাত্রীর স্মার্টফোন কেনার সামর্থ্য নেই।

ইউজিসি সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়গুলো থেকে পাঠানো তালিকা এখন যাচাই-বাছাই করা হচ্ছে। এই প্রক্রিয়া শেষে চূড়ান্ত একটি তালিকা অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবে ইউজিসি। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন পেলে অর্থ মন্ত্রণালয় থেকে আর্থিক অনুমোদন লাগবে। এরপর সেই টাকা হাতে পাবে ইউজিসি। তখন তালিকা অনুযায়ী বিশ্ববিদ্যালয়গুলো অর্থ দেবে ইউজিসি।

এদিকে ডিভাইস সংকটসহ বেশ কয়েকটি কারণে সরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস গতি পাচ্ছে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাদের মতে, আর্থিক সংকট, দুর্বল নেটওয়ার্ক, নির্দিষ্ট ক্লাস রুটিন, সঠিক পরিকল্পনার অভাব ও শিক্ষকদের নতুন এই বিষয়টির সঙ্গে খাপ খাইয়ে নিতে না পারার কারণে একটি ভালো উদ্যোগ নিয়েও সেটি আলোর মুখ দেখছেনা। ইউজিসির সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনলাইনে ক্লাস সংক্রান্ত বিষয় দেখভালো করেন কমিশনের সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগম।

অধ্যাপক দিল আফরোজা বেগম বলেন, ‘আমরা এখন পর্যন্ত ৩৯টি বিশ্ববিদ্যালয় থেকে তালিকা পেয়েছি। সেগুলো এখন যাচাই-বাছাই করা হচ্ছে। তালিকা চূড়ান্ত করে সেটি অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে।’