শিক্ষা

রোহিঙ্গা প্রত্যাবর্তনে আমরা আশাবাদী : পররাষ্ট্রমন্ত্রী 

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের ব্যাপারে মিয়ানমারের নতুন সরকার পদক্ষেপ নেবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শনিবার (১৪ নভেম্বর) বিকেল ৪টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শহীদ শামসুজ্জোহার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ সব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সু চির নেতৃত্বাধীন মিয়ানমারের নতুন সরকার রোহিঙ্গা নিয়ে বদনাম ঘোচাতে তাদের লোক বাংলাদেশ থেকে ফেরত নেবে। একইসঙ্গে পৃথিবীর অন্যান্য দেশ এই ব্যাপারে সহযোগিতা করবে। সুচি আবার দায়িত্ব নেওয়ায় তার সঙ্গে আমরা আবার আলোচনা করতে পারবো। আমরা আশা করছি, বিশ্বের অনেক দেশ রোহিঙ্গা প্রত্যাবর্তন বিষয়ে আমাদের সহায়তা করবে।’ 

আমেরিকার সঙ্গে বাণিজ্যিক সম্পর্কের বিষয়ে ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘ভূ-রাজনৈতিক গুরুত্বের কারণে বাংলাদেশের সঙ্গে আমেরিকার বাণিজ্যিক সম্পর্কের উন্নতি হবে। প্রত্যেক দেশের সরকারই তাদের স্বার্থ আগে দেখে। দায়িত্ব নেওয়ার পর আমেরিকার নতুন সরকারও সেটি করবে। ফলে তাদের নিজেদের গরজে এবং ভূ-রাজনৈতিক গুরুত্বের কারণে বাংলাদেশের সঙ্গে আমেরিকার বাণিজ্যিক সম্পর্কের উন্নতি হবে এবং তারা নতুন নতুন ক্ষেত্রে বিনিযোগ করবে।’ 

আমেরিকার নতুন রাষ্ট্রপতি জো বাইডেন অত্যন্ত পরিপক্ব রাজনীতিক উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তার সঙ্গে এর আগেও আমরা কাজ করেছি। তিনি আমেরিকার দায়িত্ব নিলে তার সঙ্গে অনেক কাজ করার সুযোগ তৈরি হবে বলে আমরা মনে করছি।’ 

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমেরিকার নতুন সরকার মানবাধিকার ও জলবায়ু নিয়ে কাজ করতে আগ্রহী। আমেরিকা সব সময় মানবাধিকার অনেক বেশি গুরুত্ব দিয়ে থাকে। বাইডেন ইতোমধ্যে ঘোষণা দিয়েছেন, তারা জলবায়ু নিয়ে কাজ করবেন। আমরা আশা করছি, বাইডেন দায়িত্ব নেওয়ার পর বিশ্বে কোনো ধরনের যুদ্ধ বা ধ্বংসাত্মক কার্যক্রম হবে না। ব্যবসা-বাণিজ্যসহ সব ধরনের কার্যক্রমে বাইডেন সরকার বাংলাদেশকে সহায়তা করবে।’ 

এ সময় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানসহ বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

পরে মন্ত্রী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি আয়োজিত মতবিনিময় সভায় যোগ দেন। দুই দিনের সরকারি সফরে পররাষ্ট্রমন্ত্রী রাজশাহী এসেছেন। মতবিনিময় শেষে তিনি কাজলা হেরিটেজ আর্কাইভস পরিদর্শন করেন। 

আগামীকাল রোববার (১৫ নভেম্বর) সকাল ৯টায় রাজশাহী মহানগরীর কাদিরগঞ্জে জাতীয় নেতা শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন পররাষ্ট্রমন্ত্রী। এরপর তিনি বরেন্দ্র গবেষণা জাদুঘর পরিদর্শন করবেন। 

বেলা ১১টায় মন্ত্রী রাজশাহী কলেজ পরিদর্শন করবেন এবং শিক্ষকদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিকেলে তিনি ঢাকার উদ্দেশে রাজশাহী ছাড়বেন।