শিক্ষা

৮ মার্চ থেকে ঢাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে আগামী ৮ মার্চ থেকে। ৩১ মার্চ পর্যন্ত আবেদন করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। আর ২১ এপ্রিল ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হবে ভর্তিযুদ্ধ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়। করোনা পরিস্থিতির কারণে এবার ভর্তি পরীক্ষায় বেশকিছু পরিবর্তন করা হয়েছে।

অবেদনের যোগ্যতা: ‘ক’ ইউনিটে আবেদনের যোগ্যতা এসএসসি ও এইচএসসি মিলিয়ে জিপিএ-৮.৫০। ‘খ’ ও ‘গ’ ইউনিটের ক্ষেত্রে জিপিএ-৮.০০ থাকতে হবে। ‘চ’ ইউনিটের জন্য ৭.০০। আর ‘ঘ’ ইউনিটের জন্য নিজ নিজ ইউনিটের (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) যোগ্যতা থাকতে হবে।

পরীক্ষার তারিখ: আগামী ২১ মে ‘ক’ ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হবে। ‘খ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ মে; ‘গ’ ইউনিটের পরীক্ষা হবে ২৭ মে; ‘ঘ’ ইউনিটের পরীক্ষা ২৮ মে ও ‘চ’ ইউনিটের পরীক্ষা হবে ৫ জুন। সব পরীক্ষা সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত হবে।

নম্বর বণ্টন: লিখিত পরীক্ষার জন্য ৪০ নম্বর বরাদ্দ রাখা হয়েছে। আর এমসিকিউ এর জন্য থাকছে ৬০ নম্বর। এসএসসি আর এইচএসসিতে প্রাপ্ত জিপিএর জন্য ২০ নম্বর। বিষয়ভিত্তিক নম্বর সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি।

কীভাবে ভর্তি পরীক্ষা নেওয়া হবে এ সম্পর্কে ডিনস কমিটির এক সদস্য বলেন, করোনাভাইরাসের কারণে অনেক কিছু পরিবর্তন হয়েছে। ভর্তি পরীক্ষা নিয়েও বেশকিছু পরিবর্তন এসেছে। জেনারেল এডমিশন কমিটি বিষয়টি নিয়ে কাজ করছে। শিগগিরিই বিষয়টি জানিয়ে দেওয়া হবে।