শিক্ষা

রাবিতে জমা পড়েছে ৩ লাখ আবেদন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন জমা পড়েছে ৩ লাখ ৫ হাজার।

শুক্রবার (১৯ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক বাবুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

আইসিটি সেন্টারের পরিচালক জানান, এবারের ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে প্রাথমিক আবেদন জমা পড়েছে ১ লাখ ১৬ হাজার ২১৭টি। যার মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে আবেদন করেছে ৫৭ হাজার ১৭০টি, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১০ হাজার ২৭৫টি এবং মানবিক বিভাগ থেকে ৪৮ হাজার ৮০২টি। ‘বি’ ইউনিটে আবেদন করেছে ৬৮ হাজার ৬১৮টি। যার মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৩০ হাজার ৭টি, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২০ হাজার ১৯৩টি এবং মানবিক থেকে ১৮ হাজার ৪১৮টি। ‘সি’ ইউনিটে আবেদন করেছে ১ লাখ ২০ হাজার ১৫৪টি। যার মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ১ লাখ ৩ হাজার ৬৯৩টি, মানবিক বিভাগ থেকে ১৩ হাজার ২৬৫টি এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩ হাজার ১৯৬টি।

প্রাথমিক আবেদনের ফলাফলের বিষয়ে বাবুল ইসলাম বলেন, এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা আগামী ২২ মার্চ রাতে প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয় গত ৭ মার্চ। আবেদন প্রক্রিয়া শেষ হয় গতকাল ১৮ মার্চ রাত ১২ টায়। প্রাথমিক আবেদনে নির্বাচিত ভর্তিচ্ছুরা চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হবেন। আগামী ২৩ মার্চ থেকে চূড়ান্ত আবেদন শুরু হবে। চলবে আগামী ২৮ মার্চ পর্যন্ত। ভর্তিচ্ছু শিক্ষার্থীকে ১ হাজার ১০০ টাকা (চার্জসহ) ফি দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে।