শিক্ষা

শিক্ষা মন্ত্রণালয়ে ৫০ শতাংশ জনবল উপস্থিতির নির্দেশনা

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে ৫০ শতাংশ জনবল দিয়ে অফিস পরিচালনা করা হবে।

বৃহস্পতিবার (১ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। 

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে কর্মরত সব অতিরিক্ত সচিব, যুগ্ন সচিব, উপ-সচিব, সিনিয়র সহকারী সচিব, সহকারী সচিবরা যথা নিয়মে নিয়মিত অফিসে উপস্থিত থাকবেন। উইং প্রধানরা পর্যালোচনাপূর্বক নিজ নিজ উইংয়ের অধিশাকা কিংবা শাখাগুলোর সাপোর্ট স্টাফের দৈনিক উপস্থিতি সংখ্যা নির্বারণ করবেন। জরুরি প্রয়োজন ছাড়া  উপস্থিতি অধিশাখা কিংবা শাখার কর্মরত সাপোর্ট স্টাফের শতকরা ৫০ ভাগের বেশি হবে না। 

তবে গর্ভবতী/অসুস্থ/বয়স ৫৫ উর্দ্ধে কর্মকর্তা/কর্মচারীরা বাড়িতে অবস্থান করে অফিসের নিজ কাজ সম্পাদনের ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

আরও বলা হয়েছে, সভা সেমিনার, প্রশিক্ষণ, কর্মশালা যথাসম্ভব অনলাইনে আয়োজন করতে হবে। দাপ্তরিক দায়িত্ব পালনকালে স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালন করতে হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতাধীন অধিদফতর/দফতর/সংস্থার প্রধানরা প্রয়োজন ভিত্তিক স্ব-স্ব প্রতিষ্ঠানের কর্মকর্তা/কর্মচারীদের দৈনিক উপস্থিতির সংখ্যা জারি করা প্রজ্ঞাপনের নির্দেশনার আলোকে নির্ধারণ করবেন।

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আপাতত দুই সপ্তাহ পর্যন্ত এটি বাস্তবায়ন করতে নির্দেশনা দেওয়া হয়েছে।