শিক্ষা

প্রাথমিকের নতুন শিক্ষকদের অনলাইনে প্রশিক্ষণের উদ্যোগ

নতুন নিয়োগপ্রাপ্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ১০ দিনব্যাপী অনলাইন ইনডাকশন প্রশিক্ষণের আয়োজন করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এই প্রশিক্ষণ আগামী ১৯ মে থেকে ১৫ জুনের মধ্যে অনুষ্ঠিত হবে।

বুধবার (১২ মে) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়। আদেশে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন নিয়োগ পাওয়া সহকারী শিক্ষকদের ‘গুগল মিট’ অ্যাপস ব্যবহার করে প্রশিক্ষণ নিতে হবে। 

প্রশিক্ষণের জন্য অধিদপ্তরের পক্ষ থেকে কিছু নির্দেশনা দেওয়া হয়। সেগুলোর মধ্যে অন্যতম হলো- নতুন নিয়োগ পাওয়া শিক্ষকদের মধ্যে যারা এখনও সিইনএড, ডিডিইনএড ও ইনডাকশন প্রশিক্ষণসহ কোনও ধরনের প্রশিক্ষণ পাননি, সে সকল শিক্ষক প্রশিক্ষণে অংশ নেবেন। প্রশিক্ষণের সময়কাল ১০ দিন এবং প্রশিক্ষণ শুরু করার পর বিরতিহীনভাবে (জাতীয় দিবস ছাড়া) প্রশিক্ষণ শেষ করতে হবে। শিক্ষকরা যার যার অবস্থান থেকে প্রশিক্ষণে অংশ নেবেন। ডিপইনএড/সিএনএড প্রশিক্ষণরত কোনও শিক্ষক এ প্রশিক্ষণে অংশ নিতে পারবেন না। ল্যাপটপ, ডেস্কটপ, ট্যাব বা স্মার্ট ফোন এবং ইন্টারনেট সংযোগ সুবিধা রয়েছে এমন শিক্ষকর প্রশিক্ষণে থাকতে পারবেন। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রশিক্ষণ পরিচালিত হবে।