শিক্ষা

গুচ্ছ ভর্তি পরীক্ষা: ভোগান্তি কমেছে খুবিতে

খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে  ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৭ অক্টোবর)  বেলা ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম দিনের পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়।

প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে খুবিসহ দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষার হল পরিদর্শন শেষে খুবি উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন সাংবাদিকদের বলেন, ‘আমরা শতভাগ সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে এ পরীক্ষা গ্রহণ করছি। সার্বিক ব্যবস্থাপনায় আমরা সন্তুষ্ট। গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলে শিক্ষার্থী ও অভিভাবকদের এবার বহুলাংশে ভোগান্তি কমেছে। এবার বৃহত্তর পরিসরের এ গুচ্ছ ভর্তি পরীক্ষার সাফল্যের ওপর নির্ভর করে ভবিষ্যতে আরও অনেক সিদ্ধান্ত হতে পারে।’

এসময় উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস উপস্থিত ছিলেন।

গুচ্ছ ভর্তি পরীক্ষার খুলনা বিশ্ববিদ্যালয়ের ফোকালপার্সন চারুকলা স্কুলের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো. মনিরুল ইসলাম জানান, প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে  ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর থেকে জানা গেছে, খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রোল নম্বর ১২৩৩৩৫ থেকে ১২৮৬২৪ পর্যন্ত ৫ হাজার ২৯০ জন এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত খুলনা কলেজিয়েট গার্লস্ স্কুল ও কেসিসি উইমেন্স কলেজে রোল নম্বর ১২৮৬২৫ থেকে ১৩০৪৪২ পর্যন্ত ১ হাজার ৮১৮ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেন। এছাড়া আগামী ২৪ অক্টোবর ‘বি’ ইউনিটে মানবিক এবং ১ নভেম্বর ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।