বিনোদন

শিল্পকলায় যুগল অনু নাটক ‘দাফন’ এবং ‘হত্যার শিল্পকলা’

মোখলেছুর রহমান : আগামী ১ জুন, সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হতে যাচ্ছে উদীচীর যুগল অনু নাটক ‘দাফন’ এবং ‘হত্যার শিল্পকলা’।

 

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর প্রচার বিভাগের সম্পাদক কংকন নাগ জানান, ‘প্রায় ৬ মাস পর নাটক দুটি আবার মঞ্চস্থ হবে।’ 

 

তিনি বলেন, মানুষের সামাজিক অস্তিত্বের সঙ্গে চৈতণ্যলোকের অস্তিত্বের নিবীড়ভাবে সম্পর্কযুক্ত। এই সম্পর্ক স্বীকার করে সাংস্কৃতিক হাতিয়ার ব্যবহারের অপরিহার্যতার উপলব্ধি থেকে আজন্ম সাংস্কৃতিক সংগ্রাম করে আসছে উদীচী। এই সংগ্রাম শানিত হয়েছে কবিতা, গান ও নাটকের মাধ্যমে। উদীচী’র নাট্যক্রিয়া পথে ও মঞ্চে সমান্তরালে প্রবাহিত।

 

এরই ধারাবাহিকতায় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী (কেন্দ্রীয় নাটক বিভাগ) আয়োজন করতে যাচ্ছে যুগল অনু নাটক ‘হত্যার শিল্পকলা’ এবং ‘দাফন’ এর প্রদর্শনী। একটি অনাকাঙ্খিত লাশ এবং সেই লাশকে ঘিরে গ্রামীণ কুসংস্কার অথবা ধর্মের নামে মানুষ হত্যার মতো বর্তমান সময়ের অতি প্রাসঙ্গিক বিষয়বস্তু এই নাটকদ্বয়ের (দাফন এবং হত্যার শিল্পকলা) উপজীব্য। এই যুগল নাটকের উদ্দেশ্য সমাজে ধর্মীয় মৌলবাদ, ধর্মীয় সংকীর্ণতা এবং কুসংস্কারের বিরুদ্ধে জীবনের শ্বাস্বত সৌন্দর্যকে তুলে ধরা।

 

হরিপদ দত্ত এর মূল গল্প থেকে ‘দাফন’ নাটকটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন আইনুল ইসলাম অপু এবং মলয় ভৌমিক এর মূল গল্প থেকে ‘হত্যার শিল্পকলা’ নাটকটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন আসলাম অরণ্য।

     

রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৫/ফিরোজ