বিনোদন

বলিউডের জনপ্রিয় আইটেম কন্যারা

সাদিয়া ইসলাম : বর্তমানে আইটেম গান বলিউডি চলচ্চিত্রে একটা অবিচ্ছেদ্য অংশই হয়ে গিয়েছে। যেকোনো সিনেমাকে জনপ্রিয় করার মূলমন্ত্র হিসেবে বর্তমানে সিনেমার আইটেম গানকেই সবচাইতে বেশি সামনে তুলে ধরছেন পরিচালক-প্রযোজকরা। তবে অনেক অনেক আইটেম গান আর তাদের অনেক অনেক আভিনেত্রী থাকলেও সবাই কিন্তু টিকে থাকেননি ওঠা-পড়ার নিয়ত ক্ষেত্র বলিউডের রুপালি পর্দায়। সময়ের পরিপ্রেক্ষিতে তাদের বেশিরভাগই হারিয়ে গিয়েছেন নিজেদের স্বপ্ন আর ইচ্ছে নিয়ে বলিউড নামের বিশাল ক্ষেত্রটির অলিগলিতে। কিন্তু এ তো গেল বেশিরভাগের কথা। সবাই কি বেশিরভাগের দলে পড়ে? না! কিছু থেকে যায় এর বাইরেও। আর ঠিক তাই আজ অব্দি এমন কিছু অভিনেত্রী এসেছেন এই হিন্দী সিনেমার দুনিয়ায় যারা নিজেদেরকে টিকিয়ে রেখেছেন দাঁতে দাঁত কামড়ে আর জায়গা করে নিয়েছেন বলিউডের আইটেম গানে পাকাপাকিভাবে, যাদের নাম প্রচন্ডভাবে সাড়া ফেলেছে হিন্দি সিনেমাতে। পুরো বলিউড পাড়াতেই আইটেম গানের কারণে সাড়া ফেলে দিয়েছেন যারা। আসুন দেখে নিই তাদের কয়েকজনকে।

 

ইয়ানা গুপ্তা

   

গওহর খানের সঙ্গে যদি আরেকজন অত্যন্ত সফল আইটেম গানের নাচিয়েকে আনতে হয় এই তালিকায় তাহলে তিনি হবেন মল্লিকা শেরওয়াত। তার শুরুটা হয় মার্ডার সিনেমার মাধ্যমে। মার্ডার সিনেমাতে নিজের অভিনয় আর আইটেম গানের মাধ্যমে সবাইকে কাঁপিয়ে দেন এই অভিনেত্রী। এরপর অভিনয় করেন বেশ কিছু সিনেমাতেও। তবে তার গায়ে সেই সঙ্গে লেগে থাকে নানারকম আইটেম গানে নিজের করে নেওয়া নামগুলো। ‘ল্যায়লা’, ‘রাজিয়া’, ‘শালু’ বা ‘জালেবি বাই’- নামগুলো আরও বেশি অর্থবোধক করে তুলেছেন মল্লিকা নিজের পারদর্শীতায়। মানুষের চোখে ঐ নামগুলোর সঙ্গে সঙ্গে নিজের ছবিটাও জুড়ে দিয়েছেন। বর্তমানে খানিকটা নিভে গেলেও মল্লিকার কোমরের দুলুনী এখনও সবার মনকে দুলিয়ে দিয়ে যায় বলে মনে করেন অনেকে। থ্যাংক ইউ সিনেমাতে করা আইটেম গান কিংবা হিসসসস সিনেমাতে সাপের পোশাকে তোলা অনন্য ছন্দ- সবকিছু দিয়েই বারবার নিজের নামকে আইটেম গানের সঙ্গে পুরোপুরিভাবে জুড়ে দিয়েছেন মল্লিকা।

 

রাখী সাওয়ান্ত

   

অরুনার বলিউডের শুরুটা শিশু শিল্পী হিসেবে হলেও কারভান চলচ্চিত্রে তার বিখ্যাত ও জনপ্রিয় আইটেম গান ‘চাড়তি জাওয়ানি’ খুব দ্রুত তাকে নিয়ে আসে সবার মুখে মুখে। এমনিতে অন্যান্য সিনেমাতে অভিনয় এবং অমিতাভ বচ্চনের সঙ্গে বোম্বে টু গোয়া চলচ্চিত্রের প্রধান চরিত্রে অভিনয় করলেও আইটেম গানই সাফল্য এনে দেয় অরুনাকে। একে একে ‘মেরি বেড়ি কে বেড় মাত তোড়ো’, ‘দিলবার দিল সে প্যায়ারে’, ‘অ্যায় পাশা’ ও ‘আব জো মিলেগে’র মতো জনপ্রিয় কিছু আইটেম গানেও নাচেন এই অভিনেত্রী।

 

বিন্দু

   

‘দিল সে’ সিনেমাটি বেশ কিছু কারণে সবার কাছে প্রিয় ও মনে রাখার মতো একটি সিনেমা। তবে এর পেছনের আর সব কারণের ভেতরে সবচাইতে বড় কারণটি হচ্ছে এ সিনেমাতে মালাইকা অরোরা খান ও শাহরুখ খানের করা ‘ছাঁইয়া ছাঁইয়া’ গানটি। একসময় বলিউডের সবচাইতে বেশি পারিশ্রমিক নেওয়া এই অভিনেত্রীর বয়স বর্তমানে ৪১। কিন্তু তাতেও এতটুকু ঝাঁঝ কমেনি তার। ‘মাহি ভে’, ‘কাল’, ‘আনারকলি ডিসকো চালি’, ‘মুন্নী বদনাম হুয়ি’ ও ‘ফ্যাশন খাতাম মুঝপে’ সহ একের পর এক বিখ্যাত আর জনপ্রিয় আইটেম গান উপহার দিয়ে চলেছেন তিনি।   

   

রাইজিংবিডি/ঢাকা/২৭ নভেম্বর ২০১৫/মারুফ/রাশেদ